Alexa

দ্বিতীয়বারের মতো দেওয়া হচ্ছে মাহবুবুল হক শাকিল পদক

দ্বিতীয়বারের মতো দেওয়া হচ্ছে মাহবুবুল হক শাকিল পদক

মাহবুবুল হক শাকিল

কবি ও প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্মরণে দ্বিতীয়বারের মতো প্রদান করা হচ্ছে মাহবুবুল হক শাকিল পদক। ২০ ডিসেম্বর প্রয়াত এই কবির জন্মদিনে একজন তরুণ কবিকে এই পদক প্রদান করবে মাহবুবুল হক শাকিল সংসদ। এজন্য জন্য বই আহ্বান করা হয়েছে। ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকাশিত ৪০ বছরের কম বয়সী কবিদের বই মাহবুবুল হক শাকিল সংসদের ঠিকানায় পাঠানোর আহ্বান জানানো হয়েছে। বই পাঠানোর শেষ তারিখ ২০ নভেম্বর-২০১৮।

এর আগে ২০১৭ সালে তরুণ কবি রাসেল রায়হানকে এ পদক দেওয়া হয়। পদকের অর্থমূল্য ১ লাখ টাকা। উল্লিখিত বয়সসীমার মধ্যে বাংলাদেশের জীবিত যেকোনো নাগরিক এই পদকের জন্য মনোনীত হবেন।

প্রাথমিকভাবে একটি কমিটি পদকের জন্য কবিদের বাছাই করবেন। সেখান থেকে পাঁচ সদস্যের বিচারকমণ্ডলী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। বাছাইয়ের জন্য বইয়ের পাঁচটি কপি ও বয়সের প্রমাণস্বরূপ পরিচয়পত্র বা পাসপোর্টের কপি প্রদান করতে হবে।

বই পাঠানোর ঠিকানা:
নজীর আহমদ সিমাব, সহকারী পরিচালক, ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি), তৃতীয় তলা, ঢাকা বিশ্ববিদ্যালয়। মোবাইল: ০১৭১২০৭২৪৭৪।

মাহবুবুল হক শাকিল ১৯৬৮ সালের ২০ ডিসেম্বর ময়মনসিংহে জন্মগ্রহণ করেন। ক্ষণজন্মা এই কবির প্রকাশিত কবিতার বই বই দুটি‘খেরোখাতার পাতা থেকে’ ও ‘মন খারাপের গাড়ি’ এবং ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’ নামে তাঁর একটি গল্পগ্রন্থ রয়েছে। ২০১৬ সালের ৬ ডিসেম্বর তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

আপনার মতামত লিখুন :