Alexa

বইমেলায় জনি হকের ‘কান কথা’

বইমেলায় জনি হকের ‘কান কথা’

ঐতিহ্যের ৬ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাবে জনি হকের ‘কান কথা’

কান চলচ্চিত্র উৎসবকে বলা হয় বিশ্ব সিনেমার সবচেয়ে মর্যাদাসম্পন্ন আয়োজন। বিশ্ব চলচ্চিত্রের অন্যতম শ্রেষ্ঠ সভা কান উৎসবে নিজের কাজ নিয়ে হাজির হতে চান সব নির্মাতা। পৃথিবীর অন্যতম প্রাচীন ও প্রভাবশালী এই আয়োজনকে ঘিরে দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের শহর কান হয়ে ওঠে মুখর। প্রতি বছর নতুন নতুন ছবি দেখতে পৃথিবীর নামিদামি তারকারা ঝাঁক বেঁধে আসেন ফরাসি উপকূলে। তাই উৎসব এলেই আড়মোড়া ভেঙে জেগে ওঠে ‘কান’। চলচ্চিত্র জগতের এই বৈশ্বিক আসর  নিয়ে জনি হক লিখেছেন তার প্রথম গ্রন্থ ‘কান কথা’। অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে এটি প্রকাশ করেছে ঐতিহ্য।

জনি হক বলেছেন, “বিশ্ব সিনেমার সবচেয়ে মর্যাদাসম্পন্ন আয়োজন কান চলচ্চিত্র উৎসবে অংশ নেওয়া, বিশ্বের খ্যাতিমান চলচ্চিত্র ব্যক্তিত্বদের সামনে থেকে দেখা, এমন বৈশ্বিক আসরের আমেজে থাকার সুযোগ পাওয়া নিঃসন্দেহে আনন্দের ব্যাপার। ২০১৫ সালে প্রথমবার কান চলচ্চিত্র উৎসবের জৌলুসসহ টুকিটাকি অনেক কিছু সচক্ষে দেখেছি। কানে যাওয়ার সেই অভিজ্ঞতা, কান চলচ্চিত্র উৎসবের ইতিহাস ও প্যারিসের কিছু স্মৃতি নিয়ে সাজিয়েছি আমার প্রথম গ্রন্থ ‘কান কথা’।

নিজের গ্রন্থ প্রসঙ্গে এই লেখক-সাংবাদিক আরও বলেন, ‘কান চলচ্চিত্র উৎসব যেমন সিনেমাবোদ্ধা ও সিনেমাপ্রেমীদের, তেমনি সাধারণ মানুষেরও কান নিয়ে আগ্রহের কমতি নেই। সারাবিশ্বের চলচ্চিত্রপ্রেমীদের কাছে কান এক তীর্থভূমি। দুনিয়াজুড়ে সেরা কোন ছবিগুলো নির্মিত হয়েছে, তা জানতে হলে কানের দিকে চোখ রাখতে হয়। ২০১৫ সালে কান উৎসব নিয়ে লেখালেখি করতে প্রথমবার ফ্রান্সের সাগরপাড়ের শহরটিতে গিয়েছিলাম। এরপর আরও তিনবার কান উৎসব সামনে থেকে দেখেছি। তবে প্রথমবারের ব্যাপারটা আলাদা। তাই ৬৮তম কান উৎসবে আমার লেখা ডায়েরিই হয়ে উঠেছে এই বই। ভ্রমণের গল্প বলার পাশাপাশি কান উৎসবকে তাদের সামনে মেলে ধরতেই আমার এই প্রয়াস।’

জনি হকের লেখা বইটিতে রয়েছে কান উৎসবের সূচনা থেকে শুরু করে বিবর্তন, এই আয়োজনের প্রাণকেন্দ্র প্যালে দে ফেস্তিভাল ভবনের পরিচিতি, লালগালিচার জৌলুস, উৎসবের বিভিন্ন আয়োজনের তথ্যাদি, কানের সর্বোচ্চ পুরস্কার পাম দর তথা স্বর্ণ পামের আদ্যোপান্ত, স্বর্ণ পাম জয়ী ছবির তালিকা, বিশ্বের নামীদামি তারকাদের সামনে থেকে দেখার অভিজ্ঞতা ও ৬৮তম কান উৎসবের বিভিন্ন বিভাগে বিজয়ীদের কথা। এছাড়া রয়েছে কান ও প্যারিসের প্রাকৃতিক সৌন্দর্য ও বিখ্যাত কিছু স্থাপনার তথ্য। ফটো অ্যালবামে জায়গা পেয়েছে অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেটের অটোগ্রাফসহ বিখ্যাত তারকাদের রঙিন ছবি।

ঐতিহ্যের ৬ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাবে ‘কান কথা’। এর প্রচ্ছদ করেছেন চিত্রশিল্পী মাহবুবুল হক। বইটির মূল্য ৩৫০ টাকা।

আপনার মতামত লিখুন :