Alexa

আরও ৪ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি গঠন

আরও ৪ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি গঠন

জাতীয় সংসদ, ছবি: বার্তা২৪

নতুন সরকার গঠনের পর থেকে একের পর এক চমক দিয়ে আসছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভায় নতুনদের ঠাঁই দেওয়ার পর ছায়া মন্ত্রিসভায় অর্থাৎ সংসদীয় স্থায়ী কমিটিতেও আসছে রদ বদল। এবার মন্ত্রিসভায় যারা বঞ্চিত হয়েছেন তাদের স্থান দেওয়া হচ্ছে সংসদীয় স্থায়ী কমিটিতে। এখন পর্যন্ত ৩৮টি সংসদীয় কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (১১ ফেব্রুয়ারি) রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে প্রধান হুইপ নূর ই আলম চৌধুরী (লিটন) সংসদ নেতার অনুমতিক্রমে সংসদীয় কমিটি গঠন করেন। এদিন ৪টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি গঠন করা হয়।

এইচ এন আশিকুর রহমানকে পুনরায় সভাপতি করে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন, সাবেক পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ, হাফিজুর রহমান, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, দীপঙ্কর তালুকদার ও পনির উদ্দিন আহমেদ।

সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজমকে সভাপতি করে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, মো. ইসরাফিল আলম, মোয়াজ্জেম হোসেন রতন, রণজিৎ কুমার রায়, নজরুল ইসলাম চৌধুরী, বেগম শাহীন আখতার ও আবদুল মমিন মন্ডল।

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে সভাপতি করে বেসরকারি সদস্যদের বিল ও সিদ্ধান্ত প্রস্তাব সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- অ্যাড. সাহারা খাতুন, মোস্তাফিজুর রহমান ফিজার, মোসলেম উদ্দিন, অ্যাড. কামরুল ইসলাম, আবদুল মতিন খসরু, সেলিম আলতাফ জর্জ ও শরিফুল ইসলাম জিন্না।

ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে সভাপতি করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, শহীদুল ইসলাম, বি এম কবিরুল হক, শহীদুল ইসলাম বকুল, মাহবুবুউল আলম হানিফ, ছোট মনির ও মোহাম্মদ মোজাফফর হোসেন।

সংসদ এর আরও খবর