Alexa

প্রথম অধিবেশনের ২৬ কার্যদিবসে ৫ বিল পাস

প্রথম অধিবেশনের ২৬ কার্যদিবসে ৫ বিল পাস

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের সমাপ্তি ঘটতে যাচ্ছে সোমবার (১১ মার্চ)। গত ৩০ জানুয়ারি শুরু হওয়া একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে মোট ২৬ কার্যদিবস অনুষ্ঠিত হয়। এবারের অধিবেশনে সবমিলিয়ে পাঁচটি বিল পাস হয়েছে।

রাষ্ট্রপতি স্বাক্ষরিত বিলগুলো হচ্ছে- ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল, ২০১৯; বাংলাদেশ ইপিজেড শ্রম বিল, ২০১৯, পার্বত্য চট্টগ্রাম (ভূমি অধিগ্রহণ) (সংশোধন) বিল-২০১৯, আরপিও সংশোধন বিল-২০১৯ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় বিল, ২০১৯।

নতুন সরকার গঠনের পর প্রথম অধিবেশনে বিশেষ কোন চমক না থাকলেও ঘুরে ফিরে আলোচনায় ছিল সংসদের বাইরে প্রধান প্রতিপক্ষ বিএনপি। রেওয়াজ অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি প্রথম দিন ভাষণ দিয়ে থাকেন। এবারও তাই দিয়েছিলেন। সেই ভাষণের ওপর দীর্ঘ আলোচনা শেষে আজই এই অধিবেশনের সমাপ্তি হতে যাচ্ছে।

এবার সর্বাধিক সংখ্যক সংসদ সদস্য রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা করেছেন। ৫০ ঘণ্টার অধিক সময় রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা হয়েছে। গত ৩ মার্চ পর্যন্ত রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর মোট ১১৫ জন সংসদ সদস্য ৩৩ ঘণ্টা ৪৭ মিনিট আলোচনা করেছেন।

সোমবার চিফ হুইপের দফতরের তালিকা অনুযায়ী সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় উপ-নেতা জিএম কাদেরসহ ৮ জনের নাম রয়েছে। বিরোধী দলীয় নেতার অসুস্থতায় সংসদে সমাপনী ভাষণ দেবেন উপনেতা গোলাম মোহাম্মদ কাদের।

একাদশ সংসদ অধিবেশনে কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ৩২১টি নোটিশ পাওয়া যায়। এরমধ্যে ৩০টি নোটিশ গ্রহণ করা হয়েছে এবং ১৮টি নোটিশ নিয়ে সংসদে আলোচনা হয়েছে। এছাড়া ৭১ (ক) বিধিতে দুই মিনিট করে আলোচনার নোটিশ ছিল ১৫৫টি।

এবারের অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য ১১৪টি প্রশ্ন পাওয়া যায় তার মধ্যে প্রধানমন্ত্রী ৪৬টি প্রশ্নের উত্তর দেন। এছাড়া অন্যান্য মন্ত্রীদের উত্তরদানের জন্য ২ হাজার ৩২৫টি প্রশ্ন পাওয়া যায় এরমধ্যে ১ হাজার ৭৪৮ টি প্রশ্নের উত্তর দেন মন্ত্রীগণ।

সংসদ এর আরও খবর