Alexa

বস্ত্রখাতের উন্নয়নে গবেষণা প্রতিষ্ঠান গড়ার সুপারিশ

বস্ত্রখাতের উন্নয়নে গবেষণা প্রতিষ্ঠান গড়ার সুপারিশ

জাতীয় সংসদ ভবন/ ছবি: বার্তা২৪.কম

বস্ত্রখাতের যথাযথ উন্নয়ন নিশ্চিত করতে একটি গবেষণা প্রতিষ্ঠান গড়ে তোলার সুপারিশ করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।পাশাপাশি এ খাতে দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় শিক্ষক ও প্রশিক্ষক নিয়োগের প্রক্রিয়া ত্বরান্বিত করারও সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মো. ইসরাফিল আলম, মোয়াজ্জেম হোসেন রতন, রনজিত কুমার রায়, মো. নজরুল ইসলাম চৌধুরী, শাহীন আক্তার, আব্দুল মমিন মণ্ডল ও খাদিজাতুল আনোয়ার অংশ নেন।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বস্ত্র অধিদফতরের মহাপরিচালক, বিজেএমসি, বিটিএমসি ও বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। 

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে বস্ত্রখাতে ১৬টি উন্নয়ন প্রকল্প চলমান ও ১৬টি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে বলে উল্লেখ করা হয়। বৈঠকে বস্ত্র আইন ২০১৮-কে ফলপ্রসূ ও অধিকতর কার্যকর করার লক্ষ্যে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করে তাদের চাহিদা মোতাবেক সেবা প্রদান নিশ্চিত করার সুপারিশ করা হয়।

বৈঠকে বিজেএমসি-তে শ্রমিক অসন্তোষ দূর করার লক্ষ্যে বকেয়া মজুরি পরিশোধসহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়। এ সময় মাদারীপুর জেলার শিবচর উপজেলায় ‘শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপন (প্রথম পর্যায়)’ শীর্ষক প্রকল্পের জমি অধিগ্রহণ কার্যক্রম দ্রুত সম্পন্ন করার লক্ষ্যে মন্ত্রণালয়ের সচিব কর্তৃক একটি কমিটি গঠন করা হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

এছাড়া ‘শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপন’ ও ‘শেখ হাসিনা টেক্সটাইল কলেজ নির্মাণ’ শীর্ষক বৃহৎ প্রকল্প দুটি সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং স্থায়ী কমিটির পরামর্শ মোতাবেক কোনো প্রকল্প গ্রহণ করার পূর্বে জমি নির্বাচন ও অধিগ্রহণ নিশ্চিত করে প্রকল্প গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে বৈঠকে জানানো হয়।

আপনার মতামত লিখুন :