প্রধান সহকারীর পদ ১০ গ্রেডে উন্নীত করার সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
জাতীয় সংসদ/ছবি: সংগৃহীত

জাতীয় সংসদ/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকারি বিভিন্ন অফিসে কর্মরত প্রধান সহকারী, সহকারী উচ্চমান সহকারী ও সমমানের পদগুলোর পদবি পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করার পাশাপাশি বেতন ১০ম গ্রেডে উন্নীত করার সুপারিশ করা হয়েছে।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার (৯ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে ওই সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমান বার্তা২৪.কমকে বলেন, সরকারি চাকরিজীবীদের দক্ষতা বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এছাড়া প্রধান সহকারী পদসহ কিছু পদের পরিবর্তনের বিষয়ে বৈঠকে কথা হয়েছে।

বৈঠকে প্রজাতন্ত্রের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি দেওয়ার ক্ষেত্রে ‘সরকারি চাকরি আইন ২০১৮’-এর প্রায়োগিক দিক এবং কর্মকর্তাদের চাকরিতে পদন্নোতির ক্ষেত্রে গুণগত দক্ষতা বিচারের পদ্ধতি, জনবান্ধব প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে সরকারের বাস্তবায়িত প্রশাসনিক সংস্কার কার্যক্রম পর্যালোচনা করা হয়।

এছাড়া সচিবালয়ের মতো অন্যান্য দফতরের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী ও সমমানের পদগুলোর পদবি পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করাসহ বেতন ১০ম গ্রেডে উন্নীত করার বিষয়ে বিস্তারিত পর্যালোচনা করা হয়।

দেশে সুশাসন নিশ্চিত করতে প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত মূল্যায়ন পদ্ধতি ও ক্যারিয়ার প্ল্যানিং আরো আধুনিক ও সময়োপযোগী করতে কমিটি সুপারিশ করে। এছাড়াও কমিটি মুক্তিযোদ্ধাদের চাকরির বয়স সীমা ৬১ বছর করার বিষয়টি দ্রুত নিষ্পত্তি করতে সুপারিশ করে।

প্রজাতন্ত্রের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে অন্যান্য দেশে কী ধরনের পদ্ধতি প্রচলিত আছে তা পর্যালোচনা করে একটি প্রতিবেদন জমা দিতে কমিটি সুপারিশ করে।

এইচ এন আশিফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আবুল হাসান মাহমুদ আলী, আ স ম ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, পনির উদ্দিন আহমেদ এবং ফেরদৌসী ইসলাম অংশ নেন।

এছাড়াও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :