রাষ্ট্রীয় ৭ ব্যাংকের ১১৯৮ কোটি টাকা সুদ মওকুফ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সংসদে প্রশ্নোত্তর পর্বে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল/ ছবি: সংগৃহীত

সংসদে প্রশ্নোত্তর পর্বে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় সংসদ ভবন থেকে: রাষ্ট্রায়ত্ত ব্যাংকসমূহ সরকারি নির্দেশনার আলোকে তাদের নিজস্ব নীতিমালা অনুসরণ করে ঋণের সুদ মওকুফ সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করে থাকে। বাংলাদেশ ব্যাংকে রক্ষিত তথ্যের ভিত্তিতে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ও বিশেষায়িত ব্যাংকসমূহ কর্তৃক ২০১৮ সালে অনুমোদিত মোট সুদ মওকুফের পরিমিাণ এক হাজার ১৯৮ কোটি ২৪ লাখ টাকা।

শনিবার (২২ জুন) বিকালে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে উত্থাপতি সংসদ সদস্য হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। এই সাতটি ব্যাংকের মধ্যে অগ্রণী ব্যাংকের মওকুফ করা হয়েছে ৪৯৪ কোটি ৪৪ লাখ টাকা।

আর বেসিক ব্যাংকের মওকুফ করা হয়েছে এক কোটি ৬৯ লাখ টাকা, জনতা ব্যাংকের মওকুফ করা হয়েছে ৫৩ কোটি ৮১ লাখ টাকা, রূপালী ব্যাংকের মওকুফ করা হয়েছে ১৩৪ কোটি ২৬ লাখ টাকা, সোনালী ব্যাংকের মওকুফ করার হয়েছে ৭৩ কোটি ৭৩ লাখ টাকা, কৃষি ব্যাংকের মওকুফ করা হয়েছে ৪৩৫ কোটি ৯৬ লাখ টাকা। আর রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের মওকুফ করা হয়েছে চার কোটি ৩৫ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের হিসাব মতে, ২০১৮ সালের জানুয়ারি মাস হতে ডিসেম্বর মাস পর্যন্ত রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ও বিশেষায়িত ব্যাংকসমূহ তাদের গ্রাহকের ছয় হাজার ১৬৩টি ঋণ হিসাবের বিপরীতে মোট এক হাজার ১৯৮ কোটি ২৪ লাখ টাকার সুদ মওকুফ করা হয়েছে।