জুলাই মাসেই দৃশ্যমান হবে ই-পাসপোর্ট ও ই-গেইট

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ছবি: সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় সংসদ ভবন থেকে: আগামী জুলাই মাসের শেষ নাগাদ ই-পাসপোর্ট, ই-গেইট দৃশ্যমান হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, ই-পাসপোর্ট, ই-গেইট চালু হলে অবৈধ কাগজপত্র তৈরি করে এক জনের জায়গায় আরেকজন যাওয়ার পথ বন্ধ হবে।

শনিবার (২২ জুন) রাতে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা ২ কোটি ৫০ লাখ লোককে এমআরপি পাসপোর্ট দিয়েছিলাম। এখন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ই-পাসপোর্টে যাচ্ছি, ই-গেইটে যাচ্ছি। এই জুলাই মাসের শেষে ই-গেইট, ই-পাসপোর্ট দৃশ্যমান হবে। এই ই-পাসপোর্ট হলে অবৈধভাবে মিথ্যা কাগজ সৃষ্টি করে এক জনের জায়গায় আরেকজনের চলে যাওয়া বন্ধ হবে। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা পাবে।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী জঙ্গি দমনের সাফল্যে তুলে ধরে বলেন, ‘সারাবিশ্বে যখন জঙ্গি মাথাচাড়া দিয়ে উঠছিল। তখন প্রধানমন্ত্রী জনপ্রতিনিধি থেকে শুরু করে সর্বস্তরের মানুষকে রুখে দাঁড়াবার ডাক দিয়েছিলেন। সেই ডাকে সাড়া দিয়ে আজ জঙ্গি দমনে সফল হয়েছে আমাদের আইন-শৃঙ্খলাবাহিনী।

আমরা পুলিশ বাহিনীকে ঢেলে সাজিয়েছি। কোস্টগার্ডকে ঢেলে সাজানো হয়েছে। কোস্ট গার্ডের জন্য অত্যাধুনিক জাহাজ এনেছি। এখন আর কেউ নৌপথে চোরাইভাবে বিদেশ যেতে পারে না। এখন আর কেউ নৌকা ডুবে মারা যায় না।’

আপনার মতামত লিখুন :