সংসদে বিরোধী দলীয় নেতা রওশন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
সংসদ অধিবেশনে রওশন এরশাদ/ছবি: সংগৃহীত

সংসদ অধিবেশনে রওশন এরশাদ/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় সংসদ ভবন থেকে: সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে সংসদে বিরোধী দলীয় নেতা হিসেবে স্বীকৃতি পেলেন রওশন এরশাদ। রোববার (০৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনে মাগরিবের বিরতির পর রওশন এরশাদকে বিরোধী দলীয় নেতা করার প্রস্তাব দিয়ে স্পিকারের কাছে চিঠি পৌঁছে দেন জাতীয় পার্টির দলীয় সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী।

সংসদীয় দলের বৈঠক শেষে দলটির মহাসচিব ও বিরোধী দলীয় প্রধান হুইপ মশিউর রহমান রাঙ্গা বলেন, আমাদের দলের সংসদ সদস্যরা সংসদীয় দলের সভায় বিরোধী দলের নেতা হিসেবে রওশন এরশাদকে মনোনয়ন করে স্পিকারের কাছে চিঠি দিয়েছি।

এদিকে সংসদ অধিবেশন শুরু হওয়ার আগে স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে বিরোধী দলীয় নেতা হিসেবে তাতে অংশগ্রহণ করেন রওশন এরশাদ। সংসদে প্রথম সারির ২৯ নং আসনটিতেও বসেন রওশন এরশাদ। যা বিরোধী দলের নেতার জন্য সংরক্ষিত। তার বাম পাশে বসেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

কার্যপ্রণালি বিধিতে বিরোধী দলীয় নেতা প্রসঙ্গে বলা হয়েছে “বিরোধীদলের নেতা অর্থ স্পিকারের বিবেচনামতে যে সংসদ-সদস্য সংসদে সরকারি দলের বিরোধীতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য লইয়া গঠিত ক্ষেত্রমত দল বা অধিসঙ্গের নেতা।”

তবে দল থেকে যদি কাউকে মনোনিত করে স্পিকারকে চিঠি দেওয়া হয় তখন স্পিকার তার অনুমোদন দেন। বিরোধীদলীয় নেতা হিসেবে সংসদে তার একটি অফিস রয়েছে। অন্যান্য সুযোগ সুবিধা তিনি একজন পূর্ণমন্ত্রীর মর্যাদা ভোগ করবেন। জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের স্বাক্ষরিত চিঠিতে ২৪ জন সংসদ সদস্যের স্বাক্ষর রয়েছে।

আরও পড়ুন: এরশাদের শোক প্রস্তাবের আলোচনায় খোঁচা মারলেন নাস�...

এরশাদের শোক প্রস্তাবের আলোচনায় আমুর ১৭ সেকেন্ড

চতুর্থ অধিবেশনে প্যানেল সভাপতি যারা

‘সফল রাষ্ট্রনায়ক’ এরশাদ, সংসদে শোক প্রস্তাব

আপনার মতামত লিখুন :