চট্টগ্রামে চাকরি মেলায় প্রত্যাশীদের ভিড়



স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
চ্ট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে শুরু হয়েছে চাকরি মেলা, ছবি: বার্তা২৪.কম

চ্ট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে শুরু হয়েছে চাকরি মেলা, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

শিক্ষা জীবনের গণ্ডি পেরিয়ে তরুণদের নেমে পড়তে হয় চাকরির খোঁজে। পছন্দ, চাহিদা আর কাঙ্ক্ষিত চাকরি পেতে উৎকণ্ঠা আর সংশয় বিরাজ করে প্রত্যাশীদের মাঝে। চাকরি পেছনে ছুটতে গিয়ে পত্রিকা, অনেকক্ষেত্রে তদবির করতে গিয়ে সর্বস্বান্ত হতে হয় অনেককে।

বিপরীতে চাকরিদাতারাও প্রয়োজনীয় এবং পছন্দসই লোকবলের অভাবে খালি রাখেন জনবল নিয়োগ। নিজেদের স্বকীয়তা আর নির্দেশনা মতো চাকরি প্রত্যাশী না থাকায় তারাও হতাশা বোধ করেন। চাকরি প্রত্যাশীদের কাছে  তথ্যটি আশ্চর্যবোধ ঠেকলেও এমন কথা উঠে আসে দেশের শীর্ষস্থানীয় চাকরি দাতাদের মুখে।

এক্ষেত্রে দুইয়ের সম্মিলিত প্রচেষ্টাকে  দৃঢ় করে সৎ, যোগ্য, দক্ষ জনবল নিয়োগের লক্ষ্যে চট্টগ্রামের এক ছাদের নিচে সমবেত হয়েছেন চাকরি প্রত্যাশী প্রতিষ্ঠান ও তরুণদের।

মঙ্গলবার (৯ মার্চ) সকালে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে শুরু হয়েছে চাকরি মেলা। দেশের সর্ববৃহৎ অনলাইনভিত্তিক চাকরির ওয়েবসাইট  বিডিজবস.কম মেলার আয়োজন করে।

মেলার শুরুতেই চাকরি প্রত্যাশীরা কোনো প্রকার রেজিস্ট্রেশন চার্জ ছাড়াই তাদের পছন্দের প্রতিষ্ঠানে পদ অনুযায়ী জীবন বৃত্তান্ত (সিভি) জমা দিয়েছেন। কোনো কোনো প্রতিষ্ঠানে ভিন্ন পদেও এক প্রার্থী একাধিক আবেদন জমা দিয়েছেন। মেলায় অংশ নেওয়া স্টলের কর্মকর্তারাও তাদের প্রয়োজনীয় এবং খুঁটিনাটি তথ্য দিয়ে সহায়তা করছেন। দুপুর তিনটা পর্যন্ত চাকরি প্রার্থীদের জীবনবৃত্তান্ত জমা নেওয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের থেকে স্নাতকোত্তর সম্পন্ন করা চাকরি প্রার্থী হিমিকা বড়ুয়া আকিজ গ্রুপ অ্যান্ড বেভারেজ প্রতিষ্ঠানের অ্যাসিসটেন্ট এক্সিকিউটিভ পদে আবেদন করেন। তার সঙ্গে মেলায় আসা বন্ধু তনিমা হায়দার আবেদন করেছেন বিএসআরএমের প্রডাকশন অফিসার পদে।

হিমিকা বড়ুয়া বার্তা২৪.কম-এর কাছে প্রতিক্রিয়ায় জানান, অনেকক্ষেত্রেই আমরা প্রতিষ্ঠানের সার্কুলেশনগুলো এড়িয়ে যাই। উন্মুক্ত স্থানে প্রতিষ্ঠানগুলোর এমন মেলা আমাদের পছন্দের এবং জানার পরিধিকে বিস্তৃত করে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) গ্রাজুয়েট শেষ করা আবিদুর খন্দকার ওয়ালটন গ্রুপের সেলস ম্যানেজার পদে সিভি দিয়েছেন। তাদের মতো এমন অসংখ্য চাকরি প্রার্থী জটলা দেখা গিয়ে প্রতিষ্ঠানগুলোর স্টলের সামনে। সবার হাতে হাতে সিভি আর চোখে-মুখে শোভা পাচ্ছে কাঙ্ক্ষিত চাকরির প্রেষণা। তাদের আনাগোনায় ব্যস্ত সময় পার করছেন স্টলের দায়িত্বরত কর্মকর্তারা।

দুপুর সাড়ে ১২টায় মেলা উদ্বোধনে আসেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি জানান, সামাজিক দায়বদ্ধতা থেকেই আয়োজকরা দেশের তরুণ সমাজের জন্য এমন উদ্যোগ নিয়ে প্রতিবার হাজির হন। কীভাবে নিজেদের সাক্ষাৎকারের জন্য তৈরি করতে হয়, যোগ্যতা বিকশিত করা এবং নিজেকে প্রতিদ্বন্দ্বিতামূলক বাজারে প্রবেশ করতে হয়, এটিও গুরুত্বপূর্ণ। 

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/09/1554810521981.jpg

তিনি আরও বলেন, ‘দেশের তরুণ সমাজকে বলব হতাশ হওয়ার কিছু নেই। আগামী তিন বছরের মধ্যে আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হব। শিল্পোন্নয়ন হচ্ছে দরিদ্রতা হ্রাস পাবে। অধিক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে নতুন নতুন প্রকল্প বাস্তবায়ন হবে।  আমাদের মানসিক দৃঢ়তা থাকতে হবে, ভেঙে পড়লে চলবে না।’

বক্তব্য শেষে মেয়র মেলা স্টল পরিদর্শনে যান এবং চাকরির আবেদনকারীদের সঙ্গে কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে নগরীর ২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এইচ এম সোহেল, এস জি এম অ্যাডমিনিস্ট্রেশনের ডেপুটি ম্যানেজার মোহাম্মদই সরাফিল, বিডিজবস.কমের অ্যাসিসেন্ট জেনারেল ম্যানেজার মুহাম্মদ ইমরুল কায়েস বক্তব্য রাখেন।

আয়োজক সূত্রে জানা যায়, এবারের মেলায় ঢাকা ও চট্টগ্রামের ৫৬টি শীর্ষস্থানীয় কোম্পানি অংশ নিয়েছে। এর মধ্যে আরএসআরএম, কেসএসআরএম, ওয়ালটন, নিটল টাটা, প্রাণ আরএফএলের বহুজাতিক প্রতিষ্ঠানগুলো অন্যতম।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের ২০০টি পদের বিপরীতে প্রায় ২০ হাজার এর অধিক প্রত্যাশী আবেদন জমা দেবেন। জমা আবেদন শেষে বুধবার (১০ এপ্রিল) একইসাথে আবেদনকারীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে প্রতিষ্ঠানের নিজস্ব চাহিদা এবং ক্ষেত্র বিশেষে অ্যাকাডেমিক ফলাফলকে অগ্রাধিকার দেওয়া হবেও বলেও জানানো হয়।

গড়াই নদীতে ডুবে যুবকের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি প্রতীকী

ছবি প্রতীকী

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার খোকসায় গড়াই নদীতে ডুবে সুমন (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

রোববার (৫ এপ্রিল) বিকেলে খোকসা উপজেলার গনেশপুর অংশে গড়াই নদী থেকে মরদেহ উদ্ধার করা হয়।

মৃত সুমন কুমারখালী উপজেলার রাজাপুর গ্রামের নিজাম উদ্দিনের ছেলে।

খোকসা ফায়ার সার্ভিস স্টেশনের ফায়ারম্যান হাবিবুর রহমান জানান, সকালের দিকে গড়াই নদীতে মাছ ধরতে যান সুমন। মাছ ধরার এক পর্যায়ে নদীতে ডুবে যান তিনি। বিকেলের দিকে স্থানীয়দের সহায়তায় তার মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস।

;

কুমিল্লার নাঙ্গলকোটে বজ্রপাতে কিশোরের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার নাঙ্গলকোটে ফুটবল খেলার সময় বজ্রপাতে সাফায়েত হোসেন (১৯) নামে একজনের মৃত্যু হয়েছে। এ সময় সালাউদ্দিন (২২) নামের আরেক যুবক গুরুতর আহত হন।

রোববার (৫ এপ্রিল) এই বিকেলে এই ঘটনা ঘটে। তাদের উদ্ধার করে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে লাকসামের একটি ক্লিনিকে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক ওই কিশোরকে মৃত ঘোষণা করেন।

স্থানীয় সূত্র জানায়, উপজেলার আদ্রা দক্ষিণ ইউনিয়নের আটিয়াবাড়ি দক্ষিণপাড়া স্কুল বাড়ির আবদুল আউয়ালের ছেলে সাফায়াত হোসেন এদিন বিকেলে সহপাঠীদের সাথে পার্শ্ববর্তী ঘোড়াময়দান গ্রামের একটি মাঠে ফুটবল খেলতে যায়। বিকাল ৫টার দিকে খেলা চলা অবস্থায় আকস্মিক বজ্রপাতে সাফায়েতের পুরো শরীর ঝলসে যায়। তাৎক্ষনিকভাবে তাকে উদ্ধার করে লাকসামের একটি ক্লিনিকে নেয়া হলে সন্ধ্যায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এছাড়া বজ্রপাতে ওই ঘোড়াময়দান গ্রামের নুরুল হকের ছেলে সালাউদ্দিন (২২) গুরুতর আহত হয়ে স্থানীয় একটি ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আবদুল ওহাব ঘটনার এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;

লক্ষ্মী ভাইয়েরা বাসায় যান, নিজেসহ দেশকে বাঁচান



নাহিদ রেজা, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ওসি তানভিরুল ইসলাম।

ওসি তানভিরুল ইসলাম।

  • Font increase
  • Font Decrease

আমার লক্ষ্মী ভাইয়েরা দয়া করে বাইরে ঘোরাঘুরি না করে বাসায় যান। নিজে বাঁচেন, পরিবারকে বাঁচান, দেশকে বাঁচান। সচেতন হোন।

ঠিক এসব কথা বলে করোনাভাইরাস প্রতিরোধে জনগণকে সচেতন করছেন ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম। মাঠ পর্যায়ে গিয়ে এভাবে সচেতন করায় সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ।

ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের রেজাউল ইসলাম বলেন, ‘আমি ওষুধ কেনার জন্য স্থানীয় বাজারে এসেছিলাম। কিছুক্ষণ পর থানার একটি গাড়ি বাজারের সামনে এসে দাঁড়ায় এবং ওসি তানভিরুল সবাইকে বাসায় থাকার জন্য অনুরোধ করেন। এর আগে কখনো জনগণের সঙ্গে পুলিশের এমন ভালো আচরণ দেখি নাই।’

ঠাকুরগাঁও সদর উপজেলার চৌড়াস্তা মোড়ে কথা হয় জয়নাল নামে এক পথচারীর সঙ্গে। তিনি বলেন, ‘আমাদের জেলার পুলিশ সাধারণ জনগণের সঙ্গে ভালো ব্যবহার করছে। তাদের ভাই বলে বাসায় ফিরে যাওয়ার জন্য অনুরোধ করছে। ওসিসহ পুলিশের সদস্যরা নিজেদের কথা চিন্তা না করে আমাদের জন্য এ কাজটি করে যাচ্ছেন। তাদের ধন্যবাদ জানাই।’

স্থানীয় সাহাদত হোসেন নামে একজন বলেন,‘তানভিরুল ভাই একজন মানবিক পুলিশ অফিসার। তার জন্য শুভকামনা ও দোয়া রইল।’

ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এ ভাইরাস প্রতিরোধে আমাদের সবাইকে সচেতন হতে হবে। সরকার যেসব দিক নির্দেশনা দিয়েছে সেগুলো মেনে চলতে হবে। জনগণের সঙ্গে খারাপ ব্যবহার না করে তাদের সচেতন করা হচ্ছে। এতে কাজও হচ্ছে।’

;

ডিবি পরিচয়ে মোবাইল ছিনতাই, যুবক গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
গ্রেফতার আবেদ আলী।

গ্রেফতার আবেদ আলী।

  • Font increase
  • Font Decrease

নীলফামারীতে গোয়েন্দা পুলিশের (ডিবি) উপপরিদর্শক পরিচয়ে মোবাইল ছিনতাই করার অপরাধে আবেদ আলী (২৮) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৫ এপ্রিল) বিকেলে নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

আবেদ আলী সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চওড়া গ্রামের খয়রাত হোসেনের ছেলে।

জানা গেছে, শনিবার (৪ এপ্রিল) দুপুরে জেলা সদরের কুন্দপুকুর ইউনিয়নের আঙ্গারপাড়া গ্রামে মোকছেদুল ইসলামসহ কয়েক যুবক মোবাইলে ভিডিও গেম খেলছিলেন। এ সময় আবেদ আলী নিজেকে সৈয়দপুর থানার ডিবি পুলিশের উপপরিদর্শক পরিচয় দিয়ে ওই যুবকদের কাছ থেকে মোবাইলটি নিয়ে যান। পরে এ বিষয়ে মোবাইলের মালিক মোকছেদুল ইসলাম সদর থানায় অভিযোগ করেন।

এরপর রোববার ভোরে আবেদ আলীর বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। ওই সময় তার কাছ থেকে ছিনতাই কাজে ব্যবহৃত একটি খেলনা পিস্তল ও ওয়্যারলেস সেট, একাধিক মোবাইল সিম এবং দুটি পরিচয়পত্র জব্দ করে পুলিশ।

নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ডিবি পুলিশের ভুয়া পরিচয়ে মোবাইল ছিনতাই করার সত্যতা স্বীকার করেছেন আবেদ আলী। এ ঘটনায় মামলা দায়ের করার পর আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

;