তুরস্কে বঙ্গবন্ধুর নামে সড়কের নামকরণ



কাওসার আহমেদ

  • Font increase
  • Font Decrease

তুরস্ক,ইজমির থেকে: ইউরোপ ও এশিয়া মহাদেশের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যের দেশ তুরস্ক। দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন কিছু নয়; ঐতিহাসিক ভাবে ওসমানীয়া খেলাফত থেকে শুরু করে আধুনিক তুরস্কের সঙ্গে রয়েছে রাজনৈতিক, কূটনৈতিক, বাণিজ্যিক, সামাজিক ও সাংস্কৃতিক সম্পর্ক। তুরস্কের রাজধানী আঙ্কারা ও তাদের তৃতীয় বৃহত্তম শহর ইজমিরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে রয়েছে দু’টি সড়ক।

তুরস্কের আঙ্কারায় বাংলাদেশ দুতাবাস ও ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেটে-এর সঙ্গে  কথা বলে জানা গেছে, ১৯৯৭ সালে পহেলা এপ্রিল বঙ্গবন্ধুর নামে তুরস্কে রাস্তার নামকরণ হয়। তখন সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব আলমকে সঙ্গে নিয়ে আঙ্কারা মেট্রোপলিটন সিটি করপোরেশন-এর মেয়র মেলিহ গকচেক দু’দেশের সেতু-বন্ধনে এক মাইল ফলক হিসাবে বঙ্গবন্ধুর নামে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বুলভারি’ সড়কের নাম উদ্বোধন করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/08/1533698858181.jpg

এ ছাড়া একই সময় তুরস্কের ইজমিরে তৎকালীন বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইজমির মেট্রোপলিটন সিটি করপোরেশনের মেয়রের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নামে সেখানে আরও একটি সড়কের নামকরণ করা হয়।

সম্প্রতি তুরস্কের ইস্তানবুল ভিত্তিক আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল টিআরটি ওয়ার্ল্ড, আঙ্কারায় বিদেশীদের নামে কয়েকটি সড়কের নাম উচ্চারণ করতে তুর্কি নাগরিকদের জন্য কঠিন ও কষ্টসাধ্য হয় বলে একটি প্রামাণ্যচিত্র সম্প্রচার করে। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয় অধিবাসীদের মধ্যে বিষয়টি বেশ আলোচনার জন্ম দেয়। স্থানীয় চাইইওলু অধিবাসীদের পক্ষে উমিত মাহাল্লে(মুহতার)প্রধান আয়সে চালিসকান একটি আবেদন দাখিল করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/08/1533698873998.jpg

আবেদনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নাম অনেক লম্বা ও উচ্চারণে তাদের কষ্টসাধ্য বলে এটি পরিবর্তন করে তারা কামাল আতাতুর্ক এর নাম প্রতিস্থাপন করতে চান তারা। এ প্রেক্ষিতে আঙ্কারা মেট্রোপলিটন সিটি কাউন্সিল একটি কমিশন গঠন করে। পরবর্তীতে কমিশন তা অগ্রহণযোগ বা অনুপযুক্ত বলে খারিজ করে দেয় (সুত্রঃ মুরাত ইলমায,হুররিয়াত ডটকম,17.05.2018,12:53)।

উল্লেখ্য বাংলাদেশের রাজধানী ঢাকার বনানীতে আধুনিক তুরস্কের স্থপতি কামাল আতাতুর্ক-এর নামে ‘আতাতুর্ক এভিনিউ’ সড়কের নামকরণ করা হয়েছে। এ যেনো দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের এক উজ্জ্বল নিদর্শন।

কাওসার আহমেদ, তুরস্ক,ইজমির থেকে।

 

E-mail: [email protected]/ [email protected]