Alexa

নিরামিষ জিন্দাবাদ!

নিরামিষ জিন্দাবাদ!

ছবি: সংগৃহীত

বিনোদন ডেস্ক

খাদ্য তালিকায় কেবল শাকসবজি, ফলমূল ও শস্য রাখেন যারা, তাদের ওজন কমে ঝটপট। বাড়তি মেদও জমে না শরীরে। এই মানুষগুলো বেশিদিন রোগমুক্ত ও সুস্থ থাকেন।

অতিরিক্ত মাত্রায় ভাজাপোড়া, আচার বা চাটনির ওপর নির্ভরশীল না হয়ে থাকলে জেনে নিন, নিরামিষ খাবার বেশ পুষ্টিকর। এর উপযোগিতা নিয়ে অজস্র তথ্যে ভরে আছে ইন্টারনেট। বহু ডায়েটিশিয়ান ওজন কমাতে নিরামিষ খাবারের ওপর জোর দেন।

বলিউড অভিনেত্রীদের মধ্যে আলিয়া ভাট, সোনম কাপুর, সোনাক্ষী সিনহা, অনুশকা শর্মা ও কঙ্গনা রনৌতের মতো অনেকেই নিরামিষভোজী। আমিষ এড়িয়ে চলার পর থেকে শারীরিকভাবে অনেক সুস্থ বোধ করছেন তারা।

রাতারাতি মাছ-মাংস-ডিম খাওয়া ছেড়ে দিলে দুর্বল হয়ে পড়ার আশঙ্কা আছে কিনা তা নিয়ে দুশ্চিন্তার কারণ নেই। কারণ নিরামিষভোজীদের তালিকায় আরও আছেন আমির খান, জন আব্রাহাম, শহিদ কাপুর ও রাজকুমার রাও।

বলিউড ও হলিউডের নিরামিষভোজী তারকাদের নিয়ে বার্তা২৪-এর এই আয়োজন।

অমিতাভ বচ্চন
বহু বছর ধরে নিরামিষ খাবারে অভ্যস্ত বিগ বি। প্রাণী অধিকার সংরক্ষণের সংগঠন ‘পেটা’ তিনবার ‘হটেস্ট ভেজেটেরিয়ান সেলিব্রেটি’ নির্বাচিত করেছে তাকে।

আমির খান
বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ খাওয়ার ব্যাপারে ছিলেন উদার! নিয়মিত আমিষ খেতেন। সেইসব ছেড়ে এখন নিরামিষভোজীদের একজন তিনি। এর পুরো কৃতিত্ব তার কিরণ রাওয়ের। স্ত্রীর দেখানো একটি ভিডিও দেখার পরই আমিষ খাওয়া ছাড়েন আমির।

বিদ্যা বালান
নিরামিষ খাবার খেয়েই অভ্যস্ত বলিউড অভিনেত্রী বিদ্যা বালান। নিরামিষ ছাড়া জীবনে অন্য কিছুর স্বাদ নেননি তিনি। অবশ্য চিকিৎসকের পরামর্শে কিছুদিন ডিম খেয়েছেন। কিন্তু পরে আবার নিরামিষে ফিরে এসেছেন ‘ডার্টি পিকচার’ তারকা।

কঙ্গনা রনৌত
হিমাচল প্রদেশের বাড়ি থেকে মুম্বাইয়ে পা রাখার পরই ‘তনু ওয়েডস মনু’ তারকা কঙ্গনা রনৌতের নিরামিষ খাওয়ার অভ্যাস গড়ে ওঠে। তার মতে, আমিষ এড়িয়ে চলায় তার জীবনে ইতিবাচক প্রভাব পড়েছে।

মল্লিকা শেরাওয়াত
বলিউডের আবেদনময়ী অভিনেত্রী মল্লিকা শেরাওয়াত খাবারের ব্যাপারে খুব সচেতন। বরাবরই নিরামিষ ডায়েট তার পছন্দ।

ব্র্যাড পিট
একদশক ধরে নিরামিষভোজী হিসেবে জীবন কাটছে হলিউড হার্টথ্রব ব্র্যাড পিটের। তার চাওয়া, নিজের ছেলেমেয়েরাও একইভাবে মাংস বর্জন করবে।

বিয়ন্সে
মার্কিন পপতারকা বিয়ন্সে পুরোপুরি নিরামিষভোজী নন। তবে ২০১৩ সালে ২২ দিনের জন্য সব ধরনের মাংস ও প্রাণীদের চামড়া দিয়ে বানানো পণ্য বর্জন করেন।

জে-জি
বিয়ন্সের স্বামী মার্কিন র‌্যাপার জে-জি বরাবরই চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলেন।

পামেলা অ্যান্ডারসন
প্রাণীদের ব্যাপারে বরাবরই উদার ‘বেওয়াচ’ টিভি সিরিজ খ্যাত পামেলা অ্যান্ডারসন। ব্যক্তিজীবনে পুরোপুরি নিরামিষ ডায়েট অনুসরণ করেন তিনি।

জেরাড লেটো
‘জোকার’ খ্যাত হলিউড অভিনেতা জেরাড লেটোর বয়স পেরিয়ে গেছে পঁয়তাল্লিশের ঘর। অথচ এখনও যেন তিনি তরুণ। এজন্য নিরামিষ ডায়েটকে কৃতিত্ব দেন ‘ডালাস বায়ারস ক্লাব’ তারকা।

বিনোদন এর আরও খবর