ডক্টরেট ডিগ্রি পেলেন শাহরুখ



বিনোদন ডেস্ক
শাহরুখ খান

শাহরুখ খান

  • Font increase
  • Font Decrease

আরও একবার ডক্টরেট ডিগ্রি পেলেন বলিউড অভিনেতা শাহরুখ খান। বেডফোরশায়ার বিশ্ববিদ্যালয় ও এডিনবার্গ বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি পাওয়ার পর এবার তাকে ফিলানথ্রপিতে ডক্টরেট ডিগ্রি দিল লন্ডনের ইউনিভার্সিটি অফ ল।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) লন্ডনের বার্বিক্যানে ছিল বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েশন সেরিমনি। যেখানে উপস্থিত ছিলেন প্রায় ৩৫০ জন শিক্ষার্থী। আর সেখানেই শাহরুখের হাতে তুলে দেওয়া হয় এই সম্মননা।

ডিগ্রি নেওয়ার পর শাহরুখ বলেন, দান সসম্মানে কিন্তু নিঃশব্দে করা উচিত। নিজের দানধ্যানের কথা ফলাও করে প্রচার করা ঠিক নয়। যে বিষয়গুলো তার ভালো লাগে, সেগুলোর জন্য তিনি কাজ করেছেন। নিজের পাবলিক পার্সোনালিটি ইমেজটা এক্ষেত্রে তাকে সাহায্য করেছে। নারীদের ক্ষমতায়ণ, দুঃস্থদের পুনর্বাসন, মৌলিক অধিকার রক্ষা ইত্যাদি নিয়ে কাজ করেছেন বলে জানান শাহরুখ।

তিনি আরও বলেন, যা তিনি পাচ্ছেন, তা বিশ্বকে ফিরিয়ে দেওয়া তার কর্তব্যের মধ্যে পড়ে। সাম্মানিক ডক্টরেট ডিগ্রির জন্য তিনি কৃতজ্ঞ।

১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবির মধ্য দিয়ে বলিউডে পা রাখেন শাহরুখ খান। ২৭ বছরের ক্যারিয়ারে অভিনয় করেছেন ৮০টির বেশি ছবিটিতে। এর মধ্যে উল্লেখযোগ্য- ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘হ্যাপি নিউ ইয়ার’, ‘চেন্নাই এক্সপ্রেস’র মতো ব্লকবাস্টার ছবি। সবশেষে আনন্দ এল রাই পরিচালিত ‘জিরো’ ছবিতে দেখা গেছে বলিউড কিংকে।

শুধু অভিনয় নয়, প্রযোজক হিসেবেও কাজ করেন শাহরুখ খান। রেড চিলিস এন্টারটেইনমেন্ট নামে তার একটি প্রযোজনা প্রতিষ্ঠানও রয়েছে। পাশাপাশি রেড চিলিজ ভিএফএক্স ও কালার্স নামে স্টুডিও রয়েছে তার নামে। খেলার দুনিয়াতেও উজ্জ্বল কিং খানের নাম। আইপিএলে কলকাতা নাইট রাইডার্স টিমের অন্যতম মালিক তিনি।

এখানেই শেষ নয়, পালস পোলিও, ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন (NACO)-সহ একাধিক সংস্থার সঙ্গে যুক্ত শাহরুখ। কাজ করেছেন মানবাধিকার নিয়েও। নিজের এনজিও রয়েছে তার। যেখানে অ্যাসিড আক্রান্তদের জন্যও কাজ করছেন তিনি। এর জন্য তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের তরফ থেকে ২০১৮ সালে ক্রিস্টাল অ্যাওয়ার্ড পান।