কেবিনে নেওয়া হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়কে



বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
সৌমিত্র চট্টোপাধ্যায়

সৌমিত্র চট্টোপাধ্যায়

  • Font increase
  • Font Decrease

ভালো আছেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। শুক্রবার (১৬ আগস্ট) আইসিইউ থেকে কেবিনে স্থানান্তরিত করা হয়েছে তাকে।

এক সংবাদ সম্মেলনের মাধ্যমে চিকিৎসকরা জানান, সৌমিত্র চট্টোপাধ্যায়কে আইসিইউ থেকে কেবিনে স্থানান্তরিত করা হয়েছে। ধীরে ধীরে অক্সিজেনর মাত্রা কমিয়ে দেওয়া হচ্ছিল। শুক্রবার তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়। যদিও শ্বাসকষ্টের সমস্যা সম্পূর্ণ শেষ হয়নি।

চিকিৎসকরা আরও জানান, চিন্তামুক্ত হলেও আরও কয়েক দিন হাসপাতালেই চিকিৎসকদের নজরে থাকতে হবে সৌমিত্র চট্টোপাধ্যায়কে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/17/1566019230061.jpg

আরও পড়ুন: ভালো আছেন সৌমিত্র চট্টোপাধ্যায়

শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে গত ১৪ আগস্ট দক্ষিণ কলকাতার ইএম বাইপাসের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল সৌমিত্র চট্টোপাধ্যায়কে। সেখানেই আইসিইউতে রাখা হয়েছিল তাকে। তার জন্য গঠন করা হয়েছিল ৭ সদস্যের একটি মেডিকেল বোর্ড।

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি কলকাতার মির্জাপুরে জন্মগ্রহণ করেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বর্তমানে তার বয়স ৮৪ বছর। কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন।

আরও পড়ুন: ফুসফুসের সংক্রমণ, হাসপাতালে ভর্তি সৌমিত্র চট্টোপাধ্যায়

১৯৫৯ খ্রিস্টাব্দে অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’-এর মধ্য দিয়ে অভিনয় জগতে পা রাখেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এরপর তিনি সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার ভেতর ১৪টিতে অভিনয় করেছেন। পরবর্তীতে তিনি মৃণাল সেন, তপন সিংহ, অজয় করের মত জনপ্রিয় পরিচালকদের সঙ্গে কাজ করেছেন।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনীত সিনেমাগুলোর মধ্যে ‘ক্ষুধিত পাষাণ’, ‘দেবী’, ‘স্বরলিপি’, ‘সমাপ্তি তিনকন্যা’, ‘আগুন’, ‘বেনারসি’, ‘অভিযান’, ‘শেষ প্রহর’, ‘চারুলতা’,‘বাক্স বদল’, ‘কাপুরুষ’, ‘কাচ কাটা হীরে’, ‘বেলাশেষে’, ‘প্রাক্তন’ উল্লেখযোগ্য।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/17/1566019247383.jpg

শুধু সিনেমা নয়, অসংখ্য নাটক, যাত্রা এবং টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন। অভিনয় ছাড়া তিনি নাটক ও কবিতা লিখেছেন। করেছেন পরিচালনার কাজটিও।

ভারত সরকার কর্তৃক সৌমিত্র চট্টোপাধ্যায় ২০০৪ সালে ‘পদ্ম ভূষণ’ ও ২০১২ সালে ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ লাভ করেন। এছাড়া ২০১৭ সালে তিনি ফ্রান্স সরকার কর্তৃক ‘লিজিওন অফ অনার’ লাভ করেন। একই বছর পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক ‘বঙ্গবিভূষণ’ পুরস্কার অর্জন করেন। যদিও ২০১৩ সালে তিনি একই পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন।

জায়েদ খানের সদস্যপদ স্থগিত



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
জায়েদ খানের সদস্যপদ স্থগিত

জায়েদ খানের সদস্যপদ স্থগিত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অশালীন মন্তব্যের অভিযোগে চিত্রনায়ক জায়েদ খানের সদস্যপদ স্থগিত করা হয়েছে।

রোববার (২ এপ্রিল) শিল্পী সমিতির কার্যকরী কমিটির বৈঠক শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি জানান সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক সাইমন সাদিক। এছাড়া পরবর্তীতে উপদেষ্টা কমিটির সঙ্গে আলোচনা করে জায়েদের সদস্যপদও বাতিল করা হবে বলে জানান তিনি।

সাইমন সাদিক বলেন, আজ আমাদের কার্যনির্বাহী কমিটির ৯ম মিটিয় হয়েছে। মিটিংয়ে সবাই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে, সমিতির গঠনতন্ত্রের ৭ (ক) ধারার আলোকে সম্মানিত সদস্য জায়েদ খানের সদস্যপদ স্থগিত করা হলো।

সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অশালীন মন্তব্য করার অভিযোগে সমিতির সাবেক দুইবারের সাধারণ সম্পাদক জায়েদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান চিত্রনায়ক সাইমন।

তবে জায়েদের সদস্যপদ স্থগিতাদেশের এ সিদ্ধান্ত এখনই চূড়ান্ত নয় বলেও জানিয়েছেন তিনি। বলেন, আজকের সিদ্ধান্তের বিষয়টি আমাদের উপদেষ্টামণ্ডলী ও আইনজ্ঞদের সঙ্গে আলোচনার পর সিদ্ধান্ত জানাব আমরা।

এছাড়া সংগঠনের একই মিটিংয়ে কার্যনির্বাহী পরিষদের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে অভিনেত্রী সুচরিতা ও অভিনেতা রুবেলকে। কারণ হিসেবে জানানো হয়েছে, পরপর তিনটি মিটিংয়ে অনুপস্থিত ছিলেন তারা।

;

বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন পরিণীতি!



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত মাসেই সমাজবাদি পার্টির যুবনেতার সঙ্গে বিয়ের পর্ব সেরেছেন স্বরা ভাস্কর। এবার আম আদমি পার্টির সাংসদের গলায় মালা দিতে চলেছেন পরিণীতি চোপড়া, তেমনটাই খবর। আপ নেতা রাঘব চড্ডার প্রেমে নাকি হাবুডুবু খাচ্ছেন বলিউডের ‘ইশকজাদে’ নায়িকা। দুজনের কাছের মানুষরা তো এই সম্পর্কে শিলমোহরও দিয়ে দিয়েছেন ইতিমধ্যেই। সদ্যই লাঞ্চ ডেটে একসঙ্গে লেন্সবন্দি হয়েছেন পরিণীতি-রাঘব। তবে প্রেম নিয়ে মুখ কুলুপ দুজনেরই। কিন্তু তাতে কী!

পরিণীতির সহ-অভিনেতা হার্ডি সান্ধু হাটে হাঁড়ি ভেঙে দিয়েছেন। জানিয়েছেন পরিণীতির প্রেমের খবর একদম সত্যি, আর বন্ধুর জন্য তিনি বেজায় খুশি। এবার সামনে এল পরিণীতি-রাঘবের প্রেমের কাহিনির খুঁটিনাটি। কোথায় আর কীভাবে রাঘবকে মন দিয়েছিলেন নায়িকা?

জানা যাচ্ছে, এই বলি সুন্দরীর সঙ্গে রাঘবের প্রথম আলাপ পাঞ্জাবে। শ্যুটিংয়ের জন্য পাঞ্জাবে ছিলেন পরিণীতি, তখনই আলাপ দুজনের। পরিচয় খুব বেশিদিনের নয়, মাত্র ৬ মাস ধরেই নাকি পরস্পরকে চেনেন তাঁরা। তবে এই অল্প সময়েই সম্পর্ক এতটাই গাঢ় হয়ে উঠেছে,যে চটপট বিয়ের সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন দুজনেই।

রাঘব চড্ডা ও পরিণীতির তরফে বিয়ে ও প্রেমের গুঞ্জন নিয়ে কোনওরকম বিবৃতি মেলেনি। এটা যদিও বলিউডের নতুন ট্রেন্ড। ভিক্যাট, রালিয়া থেকে সিদ্ধার্থ-কিয়ারা, বিয়ের আগে পর্যন্ত পুরোটাই গুজব বলে উড়িয়ে দিতেই ব্যস্ত থাকেন তারকারা। সম্মতিতে একটু অনীহাই রয়েছে টিনসেল টাউনের তারকাদের। তবে আপ নেতা সঞ্জীব আরোরা দুজনকে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন।

এদিকে ‘সিটাডেল’-এর প্রচারে মুম্বাইতে হাজির পরিণীতির ‘মিমি দিদি’ (প্রিয়াঙ্কা চোপড়া)। প্রিয়াঙ্কার আদুরে বোন পরিণীতি। অনেকের মতেই প্রিয়াঙ্কার উপস্থিতিতেই নাকি রাঘবের সঙ্গে বাগদান সেরে ফেলবেন পরিণীতি।

স্পাই থ্রিলার ‘কোড নেম: তিরঙ্গা’ তে হার্ডি সান্ধুর সঙ্গে কাজ করেছেন পরিণীতি। অভিনেতার কথায়, ‘আমি খুব খুশি পরিণীতির জন্য, অবশেষে ও বিয়ে করছে, ওর জন্য অনেক শুভেচ্ছা’। ইন্ডাস্ট্রিতে এক দশক কাটিয়ে ফেললেও ব্যক্তিগত জীবন নিয়ে খুবই চাপা। এর আগে পরিচালক মণীশ শর্মা এবং সহ-পরিচালক চরিত দেশাইয়ের সঙ্গে নাম জড়ালেও এইভাবে ফুলে ফেঁপে উঠেনি প্রেমের গুঞ্জন। সূত্রের খবর ব্যান্ড-বাজা-বারাতের প্রস্তুতি নাকি তুঙ্গে। বিয়ের পোশাক নিয়েও নাকি ভাবনা-চিন্তা শুরু করে ফেলেছেন নায়িকা। সদ্যই মণীশ মালহোত্রার বাড়িতে লেন্সবন্দি হন পরিণীতি। যা তাঁর বিয়ের গুঞ্জনে ঘি ঢেলেছে। এখন দেখবার কবে শুভকাজটা সারেন রাঘব-পরিণীতি! 

;

শাহরুখের পরিবারের সঙ্গে একফ্রেমে সালমান!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আম্বানিদের আমন্ত্রণে শুক্রবার এক ছাদের নিচে কার্যত গোটা বলিউড! এদিন দেশের প্রথম বিশেষ ধরনের সাংস্কৃতিক মঞ্চের উদ্বোধন করল রিয়ালেন্স ইন্ডাস্ট্রি। গত বছরই ইশা আম্বানি ঘোষণা করেছিলেন মা নীতা আম্বানিকে উৎসর্গ করে দেশের প্রথম মাল্টি ডিসিপ্লিনারি কালচারাল স্পেস তৈরির কথা, সেই মতো এদিন উদ্বোধন হল 'নীতা মুকেশ আম্বানি কালচারাল সেন্টার'-এর।

আর এদিনের অনুষ্ঠানে শামিল বলিউডের রথী-মহারথীরা। শাহরুখ খানের দেখা না মিললেও তাঁর অভাব পূরণ করলেন ‘ভাইজান’। গৌরী খান ও সুহানা-আরিয়ানদের সঙ্গে একফ্রেমে পোজ দিলেন সালমান। প্রিয় বন্ধু তথা সহকর্মীর পরিবারের পাশে হাসিমুখে ঝলমল করলেন সল্লু মিঁয়া। এদিন ন্যুড রঙা শাড়িতে পাওয়া গেল গৌরী খানকে, কাঁধ খোলা লাল গাউনে তাক লাগালেন সুহানা। মেরুন জ্যাকেট, কালো প্যান্টে হ্যান্ডসাম লুকে পাওয়া গেল আরিয়ান খানকে। শাহরুখের পরিবার ছবির জন্য পোজ দেওয়ার ফাঁকেই ভেনুতে হাজির হন সালমান। তা দেখা মাত্রই গৌরী সালমানকে ডেকে নেন ফটোশ্যুটের জন্য। এদিন আরিয়ান সালমানকে ‘ভাই’ বলে সম্বোধন করলেন।

‘পাঠান’-এর পরিবারের সঙ্গে ‘টাইগার’কে একফ্রেমে দেখে উচ্ছ্বসিত ফ্যানেরা। তাঁদের কথায়, ‘এদিনেরই শুধু নয়, এই বছরের অন্যতম সেরা ছবি এটা’। অপর একজন লেখেন, ‘মাশাআল্লাহ’।

ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখতে এই বিশেষ ধরণের সাংস্কৃতিক মঞ্চের উদ্বোধন করা হল রিলায়েন্স গ্রুপের তরফে। মুম্বইয়ে জিও ওয়ার্ল্ড সেন্টারের অনুষ্ঠানে এদিন সালমান, গৌরী-সুহানারাই নয় হাজির ছিলেন বলিউডের তাবড় তাবড় তারকারা। দীপিকা-রণবীর, প্রিয়াঙ্কা-নিক থেকে সইফ-করিনা, জুটিতে পৌঁছেছিলেন তারকা দম্পতিরা।

‘নীতা মুকেশ আম্বানি কালচারাল সেন্টার’ শিল্পকলার ক্ষেত্র বড়সড় প্রভাব বিস্তার করবে বলেই আশা সকলের। এদিনের অনুষ্ঠানে দেখা মিলল আমির খানের, হবু বরকে সঙ্গে নিয়ে পৌঁছেছেন আমির কন্যা ইরা খানও। সালমানের প্রাক্তন ঐশ্বর্য রাই বচ্চনও মেয়ে আরাধ্যাকে নিয়ে হাজির ছিলেন আম্বানি পরিবারের এই বিশেষ অনুষ্ঠানে। রণবীরের দেখা না মিললেও বাবা-মা'কে সঙ্গে নিয়ে এদিন জিও ওয়ার্ল্ড সেন্টারে হাজির ছিলেন আলিয়া ভাট।

প্রসঙ্গত, শাহরুখের ব্লকবাস্টার ছবি ‘পাঠান’-এ দেখা মিলেছে ‘টাইগার’ সালমানের। অন্যদিকে ‘টাইগার ৩’তে ক্যামিও চরিত্রে থাকবেন ‘পাঠান’ শাহরুখ। আগামিতে সালমানকে দেখা যাবে ‘কিসি কা ভাই, কিসি কি জান’ ছবিতে। ইদে মুক্তি পাবে এই ছবি।

;

আনন্দের সংবাদ দিলেন জয়া আহসান



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। শুক্রবার (৩১ মার্চ) ভক্তদের সঙ্গে একটি আনন্দের সংবাদ শেয়ার করে নেন তিনি। কী সেই সংবাদ?

জয়া তার ফেসবুকে লেখেন,c‘চমৎকার একটা আনন্দের সংবাদ দিচ্ছি আপনাদের! এ আনন্দ যেমন আমাদের সবার, তেমনি আমাদের দেশেরও। ’

জয়া জানান, ১৪তম ব্যাঙ্গালুরু ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভেলের এশিয়ান কমপিটিশনে বিখ্যাত সব সিনেমার সঙ্গে প্রতিযোগীতায় ছিল জীবন ঘনিষ্ঠ নির্মাতা আকরাম খানের নির্দেশনায় নির্মিত অনুদানের সিনেমা ‘নকশীকাঁথার জমিন’! ইন্টারন্যাশনাল এসব সিনেমার সঙ্গে প্রতিযোগিতা করে ‘নকশীকাঁথার জমিন’ সিনেমাটি তৃতীয় স্থান অধিকার করেছে।

মূলত আকরাম খানের এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন জয়া নিজে। হাসান আজিজুল হকের ‘বিধবাদের কথা’ অবলম্বনে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে এই সিনেমা।

২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত হয়েছে ‘নকশীকাঁথার জমিন’। এতে জয়া ছাড়াও আরো অভিনয় করেছেন সেঁওতি, ইরেশ যাকের, সৌম্য জ্যোতি, দিব্য জ্যোতি প্রমুখ।

;