র‌্যাবের নতুন এডিজি হলেন কর্নেল জাহাঙ্গীর আলম

র‌্যাবের নতুন অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জাহাঙ্গীর আলম।

র‌্যাবের নতুন অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) হিসেবে যোগদান করলেন কর্নেল মো. জাহাঙ্গীর আলম। বিদায়ী এডিজি কর্নেল মো. আনোয়ার লতিফ খানের স্থলাভিষিক্ত হলেন তিনি।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে র‌্যাব সদর দফতরে জাহাঙ্গীর আলম নিজ কার্যালয়ে যোগদান করেন।

র‍্যাব সূত্রে জানা যায়, ১৯ পদাতিক ডিভিশন ঘাটাইল সেনানিবাসে নিযুক্ত ছিলেন জাহাঙ্গীর আলম। তার আগে  র‌্যাব-১১ এর অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। কর্নেল জাহাঙ্গীর ১৯৯৩ সালের ১৬ ডিসেম্বর ২৯তম বিএমএ লং কোর্সের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন লাভ করেন। তিনি ৫৫ এবং ১৬ ইস্ট বেংগল এর বিভিন্ন পদসহ ৩৮ ইস্ট বেঙ্গলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া জাহাঙ্গীর আলম একটি পদাতিক ব্রিগেডে জিএসও-৩ (অপস্), সেনাসদরের মিলিটারী অপারেশনস পরিদপ্তরের জিএসও-২ (অপস্) এবং পদাতিক পরিদপ্তরের জিএসও-১ এর দায়িত্ব পালন করেন। আর্মস ফোর্সেস ডিভিশন (এএফডি) এর জিএসও-১ (জয়েন্ট অপারেশন) ও দায়িত্ব পালন করেন তিনি। বাংলাদেশ সেনাবাহিনীর একজন চৌকস অফিসার হিসেবে কুয়েত সেনাবাহিনীতে তিন বছর প্রেষণে কর্মরত ছিলেন।

কর্নেল জাহাঙ্গীর সেনাবাহিনীর একজন দক্ষ প্রশিক্ষক হিসেবে সুখ্যাতি অর্জন করেন। তিনি সিলেটের জালালাবাদ সেনানিবাসের স্কুল অব ইনফেন্ট্রি অ্যান্ড ট্যাকটিকস এ রণকৌশল বিভাগের প্রশিক্ষক এবং বাংলাদেশ মিলিটারী একাডেমির জেন্টেলম্যান ক্যাডেটদের প্রশিক্ষক (প্লাটুন কমান্ডার) হিসেবে নিযুক্ত ছিলেন।

দেশ-বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কাউন্টার টেরোরিজম কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি তুরস্ক থেকে তার্কিস ভাষাসহ কোম্পানি কমান্ডার কোর্স সম্পন্ন করেন। র‍্যাবের এই নতুন এডিজি মার্কিন যুক্তরাষ্ট্র ও তুরস্ক ছাড়াও চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নেপাল, রাশিয়া, ভারত এবং শ্রীলংকা থেকে প্রশিক্ষণ অংশগ্রহণ করেন।

কর্নেল জাহাঙ্গীর ডিফেন্স সার্ভিসেস মিরপুরের কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি) থেকে আর্মি স্টাফ কোর্স এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে আর্মস ফোর্সেস ওয়ার কোর্স সম্পন্ন করে যথাক্রমে পিএসসি এবং এএফডব্লিউসি ডিগ্রী লাভ করেন। এছাড়া তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে মাস্টার্স ইন ডিফেন্স স্ট্যাডিস ডিগ্রী লাভ করেন।

জাতীয় এর আরও খবর

//election count down