নাইজেরিয়ার লাগোসে ছাত্রীদের হিজাবের নিষেধাজ্ঞা বাতিল



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
নাইজেরিয়ার লাগোসে ছাত্রীদের হিজাবের নিষেধাজ্ঞা বাতিল, ছবি: সংগৃহীত

নাইজেরিয়ার লাগোসে ছাত্রীদের হিজাবের নিষেধাজ্ঞা বাতিল, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফ্রিকার সবচেয়ে জনবহুল ও তেলসমৃদ্ধ দেশ নাইজেরিয়া। নাইজেরিয়া ১৯৬০ খ্রিস্টাব্দের ১ অক্টোবর তারিখে ব্রিটেন থেকে স্বাধীনতা লাভ করে। নাইজেরিয়ায় প্রায় ৯ কোটি মুসলমান রয়েছে। যা নাইজেরিয়ার মোট জনসংখ্যার ৬৫ শতাংশ। তার পরও দেশটিতে মুসলিম ও খ্রিস্টান সম্প্রদায়ের লোকজন একসঙ্গে বসবাস করে আসছেন। ২০০০ সালে দেশটির ৩৬টি প্রদেশের ১২টিতে শরিয়া আইন চালু করা হয়।

নাইজেরিয়ার রাজধানীর নাম আবুজা। এর আগে রাজধানী ছিলো লাগোস। লাগোস বেশ পুরোনো শহর ও দেশটির অন্যতম বন্দর। সেই লাগোসের বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের হিজাব পরিধানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

লাগোসের উচ্চ আদালত ২০১৪ সালের অক্টোবর মাসে রাজ্যটির বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীর হিজাব পরিধান নিষিদ্ধ করে একটি বিতর্কিত রায় দিয়েছিল। কিন্তু ওই রায়ের বিরুদ্ধে করা এক আপিলের পরিপ্রেক্ষিতে ২০১৬ সালে আপিল আদালত হিজাব নিষিদ্ধ করে উচ্চ আদালতের দেওয়া রায়কে মুসলিম জনগণের প্রতি বৈষম্যমূলক আচরণ হিসেবে আখ্যায়িত করে তা নাকচ করে দেন।

কিন্তু লাগোস রাজ্যের স্থানীয় সরকার হাইকোর্টের রায়ে অসন্তুষ্ট হয়ে মামলাটিকে সুপ্রিম কোর্টে নিয়ে যায়। তথাপি হঠাৎ করেই লাগোস রাজ্যের স্থানীয় সরকার নতুন একটি প্রজ্ঞাপনে জানিয়েছে যে, সুপ্রিম কোর্টে যেহেতু মামলাটি চলমান রয়েছে তাই উচ্চ আদালতের প্রতি সম্মান দেখানোর পাশাপাশি ওই রায়কে আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আদালতের এমন সিদ্ধান্তে মুসলমানরা বেশ খুশি। তারা আশা করছেন, সুপ্রিম কোর্টে বিষয়টির সুরাহা হবে মুসলমানদের পক্ষেই।