কারুকাজেই স্বপ্ন বুনেন স্মৃতি



ইলিয়াস আরাফাত, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
কারুকাজেই স্বপ্ন বুনেন স্মৃতি/ছবি: বার্তা২৪

কারুকাজেই স্বপ্ন বুনেন স্মৃতি/ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

বাড়ির পাশে ছাত্রীনিবাস। সেখানেই সুমি নামের এক শিক্ষার্থী রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের ফুল তৈরি করতেন। স্মৃতি আক্তার (২১) সেগুলো দেখতেন। বেশ মনে ধরে তার। কাজটি শেখার জন্য মনে আগ্রহ জাগে। সুমিকে তার মনের ইচ্ছের কথা জানান। সেখানেই স্মৃতি আক্তারের হাতেখড়ি। এরপরে কারুকাজ যেনো তাকে পেয়ে বসে। নিজের প্রচেষ্টায় একের পর এক কাজ শিখতে থাকে। ভালোলাগা থেকে শেখা এখন সেই কারুকাজই স্বপ্ন দেখাতে শুরু করেছে স্মৃতি আক্তারকে।

রঙিন কাগজের তৈরি স্মৃতি আক্তারের বিভিন্ন কারুকাজ এখন অনেক মানুষের বাড়িতে শোভা পাচ্ছে। তার স্বপ্ন সঠিকভাবে পৃষ্টপোষকতা পেয়ে কাজটিকে সে অনেক দুর এগিয়ে নিয়ে যাবেন। কারুকজ শিল্পী স্মৃতি আক্তারের বাড়ি রাজশাহী মহানগীর রাজশাহী শহীদ এএইচএম কামরুজ্জামান বোটানিক্যাল গার্ডেনের সামনের এলাকায়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/27/1543329594110.jpg

স্মৃতি আক্তার অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। সে রাজশাহী কলেজে লেখাপড়া করে। স্বামীর সংসার চালানোর পাশাপাশি লেখাপড়া। এতোকিছুর পরেও নিজের মনের তৃপ্তির জন্য কারুকাজ শিখেছিলেন তিনি। এখন তা থেকেই আয়ের স্বপ্ন দেখছেন। পালকি, বিভিন্ন রকমের ওয়ালমেট, ফুলদানি, কলমদানি, ফুলসহ টপ, ল্যাম্প বাতি, কুঁড়েঘর, পুতুলসহ আরো অনেক জিনিস তৈরি করেন স্মৃতি আক্তার। আগামীতে এ কাজটিতে বড় পরিসরে করতে চান তিনি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/27/1543329611354.jpg

স্মৃতি আক্তার জানান, প্রথমে শুরু করেছিলাম সখ নিয়ে। এখন ইচ্ছা এটা থেকে কিছু করার। বাজারে শো-পিচের দোকানগুলিতে রঙিন কাগজের কারুকাজের চাহিদা আছে। ইতোমধ্যে কয়েক জায়গা থেকে অর্ডার পেতে শুরু করেছি।

তিনি আরো জানান, কারুকাজ করতে অনেক ধৈর্য্যরে প্রয়োজন। অনেক শ্রম দিতে হয়। সামান্য আয় আসে। একটি কারুকাজের শো-পিচের দাম ৪০ থেকে ৫০ টাকা। দাম কম হওয়ার কারণে বিক্রি করতেও সমস্যা হয় না। এখন বেশ আয় হয়। সামনের দিনে কাজটিতে আরো বড় পরিসরে করার পরিকল্পনা করছেন স্মৃতি আক্তার।