ফাইনালেও এই বাংলাদেশকেই দেখবে ক্রিকেট বিশ্ব



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মাশরাফির অসাধারণ ক্যাচটাই পাল্টে দেয় দৃশ্যপট

মাশরাফির অসাধারণ ক্যাচটাই পাল্টে দেয় দৃশ্যপট

  • Font increase
  • Font Decrease

রুবেল হোসেনের বলে মিড উইকেট দিয়ে উড়িয়ে মেরেছিলেন শোয়েব মালিক। অার সেই বল ধরতে ঠিক যেন বাজপাখির মতো উড়ে গেলেন তিনি! ছোঁ মেরে বল হাতে জমালেন। কেউ বললেন- এতো দেখি জন্টি রোডস। কেউ হার্শেল হিবসের নামও মুখে আনলেন। আবার অনেকে বললেন সুপারম্যান! না, তিনি মাশরাফি বিন মর্তুজা! বাংলাদেশ ক্রিকেটের বাতিঘর!

শোয়েব মালিকের সেই প্রতিরোধ ভেঙ্গেই ম্যাচটা ফের নিজেদের করে নেয় বাংলাদেশ। ৫১ বলে করেন ৩০ রান করা ওই ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়েই জয়ের পথে আরো একধাপ এগিয়ে যায় টাইগাররা।

৩৭ রানে পাকিস্তান বধের পর সেই ক্যাচ প্রসঙ্গ ফিরে আসতেই বুধবার গভীর রাতে মাশরাফি বলছিলেন, ‘সত্যিই আমি সৌভাগ্যবান যে, ক্যাচটা ছাড়িনি। শোয়েব মালিক দুর্দান্ত ছন্দে ছিল, সে জীবন পেলে ম্যাচটা টেনে নিয়ে যেত। সব মিলিয়ে আমাদের ফিল্ডিং খুব ভালো ছিল।’

অলিখিত এই সেমিফাইনালে কঠিন পরিস্থিতে লড়তে হয়েছে টাইগারদের। দলে ছিলেন না তামিম ইকবাল আর সাকিব আল হাসান। তারপরও পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠে গেছে বাংলাদেশ। এজন্য মাশরাফির কৌশলী নেতৃত্বের কথাও বলছেন বিশ্লেষকরা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/27/1538028989956.jpg

ম্যাচ শেষ হতেই মাশরাফি বিন মর্তুজা জানাচ্ছিলেন, ‘দেখুন, আমি সাধারণত বোলিং ওপেন করি। এই ম্যাচে পরিস্থিতি বুঝে এটা বদল করেছি, মিরাজকে আক্রমণে এনেছি শুরুতে।’ এই কৌশলটা বেশ কাজেও দিয়েছে।

ফাইনালে এখন লড়াই ভারতের সঙ্গে। শুক্রবার দুবাইয়ে জমবে লড়াই। মাশরাফি বললেন, ‘ভারত নাম্বার ওয়ান দল। খুবই শক্তিশালী। আমাদের সাকিব, তামিম নেই। তারপরও ভারতের বিপক্ষে সেরাটা খেলতে হবে আমাদের। আশা করছি ছেলেরা ফাইনালে নিজেদের এভাবেই মেলে ধরবে।’ মাশরাফি ইঙ্গিত দিয়ে রাখলেন ফাইনালেও এই বাংলাদেশকেই দেখবে ক্রিকেট বিশ্ব!

এশিয়া কাপের ওয়ানডে ফরম্যাটে এবারই প্রথম পাকিস্তানকে হারাল বাংলাদেশ। ব্যাটিংয়ে দলকে পথ দেখানো মাচ সেরা মুশফিক ও মিঠুনের প্রশংসা করেন টাইগার ক্যাপ্টেন। তবে জয়ের জন্য মূল কৃতিত্ব দিলেন বোলারদের। জয়ের পর তাদের বন্দনায় মাতলেন মাশরাফি। বলেন, ‘দেখুন, মুস্তাফিজ, মিরাজরা বল হাতে অসাধারণ ছিল। কৃতিত্বটা বোলারদের দিচ্ছি। মুশফিক, মিঠুনরাও দারুণ ব্যাট করেছে। ফিল্ডিং নিয়ে গর্ব করতে পারি, এ ধরনের ফিল্ডিং অনেক দিন দেখিনি।’

এই ধারাবাহিকতা ধরে রেখেই এখন ভারত বধের ছক কষছে বাংলাদেশ। এবার শিরোপা নিয়েই ফিরতে চায় টাইগাররা।