বাকিংহ্যাম প্যালেসে রানীর অতিথি বিশ্বকাপ অধিনায়করা



সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
বিশ্বকাপে অংশ নেয়া ১০ দেশের অধিনায়কের সঙ্গে রানী এলিজাবেথ- ছবি: টুইটার

বিশ্বকাপে অংশ নেয়া ১০ দেশের অধিনায়কের সঙ্গে রানী এলিজাবেথ- ছবি: টুইটার

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপে মাঠে নামার আগে ভিন্ন এক অভিজ্ঞতা হয়েছে মাশরাফি বিন মর্তুজার। ব্রিটেনের রানী এলিজাবেথের অতিথি হয়ে বাকিংহ্যাম প্যালেস ঘুরে এসেছেন বাংলাদেশ অধিনায়ক। সঙ্গে আমন্ত্রিত ছিলেন বিশ্বকাপ ২০১৯ এর অন্য নয় দেশের অধিনায়করাও। এই সময় ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারিও উপস্থিত ছিলেন।

বিশ্বকাপের দশ অধিনায়করা বুধবার দুপুরে নির্ধারিত সময় বাকিংহ্যাম প্যালেসে এসে উপস্থিত হন। তারা সবাই এক সারিতে দাড়ান। রানী দ্বিতীয় এলিজাবেথ তাদের প্রত্যেকের সঙ্গে পরিচিত হন। ঐতিহ্য অনুযায়ী ক্রিকেট অধিনায়করা রানীর সঙ্গে হ্যান্ডশেক করেন। দশ অধিনায়কের প্রত্যেকের কাছে এসে রানী এলিজাবেথ তাদের সঙ্গে কথা বলেন। হাসিমুখে পরিচিত হন।

রানী এলিজাবেথ ক্রিকেট অধিনায়কদের সঙ্গে সাক্ষাৎ শেষ করার পরপরই ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি সামনে এগিয়ে আসেন। তিনি সব অধিনায়কদের সঙ্গে পরিচিত হন। এবং যথারীতি হ্যান্ডশেক করেন। প্রিন্স হ্যারি প্রত্যেক দলের অধিনায়কদের এই টুর্নামেন্টে সাফল্য কামনা করেন।

ইংরেজি বর্ণের আদ্যক্ষর অনুযায়ী দেশের নাম অনুসারে অধিনায়করা সারিবদ্ধভাবে দাড়ান। আফগানিস্তানের পরে অস্ট্রেলিয়া এবং তৃতীয় অবস্থানে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মতুর্জা দাড়িয়ে ছিলেন। হাস্যজ্জ্বল ভঙ্গিতে রানী দ্বিতীয় এলিজাবেথ সবার সঙ্গে কুশল বিনিময় করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/30/1559154955485.jpg

ক্রিকেট দলের অধিনায়করা প্যালেসের ঐতিহ্য অনুযায়ী সবাই স্যুট পরে এই পরিচিতি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা পরেছিলেন কালো রংয়ের স্যুট। সাদা শার্টের সঙ্গে সবুজ টাইয়ে হাস্যজ্জ্বল মাশরাফি পুরো অনুষ্ঠান উপভোগ করেন।

বাকিংহ্যাম প্যালেসে রানীর সঙ্গে সাক্ষাৎ শেষে ১০ অধিনায়ক বুধবার চলে গেলেন বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে। এবার লন্ডনের দ্য মলে অন্যরকম এক উদ্বোধনী অনুষ্ঠান দেখল ক্রিকেট বিশ্ব। ক্রীড়া আসরের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয় স্টেডিয়াম বা স্টেডিয়াম চত্বরে। কিন্তু আইসিসি লন্ডনের মল চত্বরে ব্যতিক্রমী এক আয়োজনে মুগ্ধ করল সবাইকে।  একঘণ্টা ২০ মিনিটের এই অনুষ্ঠানে ক্রিকেট উদযাপন, সঙ্গীতের নান্দনিক পরিবেশনা ছিল।

অন্যরকম উদ্বোধনী অনুষ্ঠানের ইঙ্গিত ছিল আগেই। তবে এভাবে ‘ওপেনিং পার্টি’ দিয়ে চমকে দেবে আয়োজক ইংল্যান্ড ভাবা যায়নি। বাকিংহ্যাম প্যালেসের উল্টো দিকেই লন্ডন মল। যার সঙ্গে আবেগ আর ইতিহাস জড়িয়ে আছে ব্রিটিশদের। তাদের ঐতিহ্যের অংশ হয়ে আছে এই মল। এ কারণেই আইসিসি বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের ভেন্যু হিসেবে বেছে নেওয়া নেয় এই মলটিকে।

ভিন্ন ধাঁচের আয়োজনে বিশ্বকাপ খেলুড়ে দশ দেশের জন্য ছিল ৬০ সেকেন্ডের অভিনব স্ট্রিট ক্রিকেট। প্রতি দেশের একজন করে ক্রিকেটার ও একজন তারকা অংশ নিয়েছেন। বাংলাদেশ ক্রিকেট দলে ছিলেন স্পিনার আব্দুর রাজ্জাক ও তারকা অভিনেত্রী জয়া আহসান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/30/1559154973467.jpg

ভারতের হয়ে মজার সেই ক্রিকেটে ব্যাট করেন বলিউড অভিনেতা ও পরিচালক ফারহান আখতার এবং সাবেক তারকা ক্রিকেটার অনিল কুম্বলে। পাকিস্তানের পক্ষে দেখা যায় আজহার আলী ও নোবেল বিজয়ী মালালা ইউসুফ জাইকে। পুরো অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন ইংল্যান্ডের সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ।

উদ্বোধনী পর্ব শেষ। এবার মাঠের লড়াই। বৃহস্পতিবার ওভালে দ্বাদশ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।