বিশ্বকাপ মিশন শুরুর আগে পগবার ওমরা পালন

স্টাইলিশ, ফ্যাশেন সচেতন বা মাঠে পাগলামির জন্য বেশ পরিচিত পল পগবা। তবে ধর্মভীরু একনিষ্ঠ মুসলমান হিসেবেও পগবাকে চেনেন অনেকেই।

সেই পগবা বিশ্বকাপ মিশন শুরুর আগে পবিত্র রমজান মাসে ওমরা আদায় করলেন। মুসলিম ধর্মাবলম্বীদের পূণ্যভুমি পবিত্র মক্কা নগরীর সঙ্গে তার সম্পর্কটা বেশ পুরনো। মস্কোগামী ফরাসি ফুটবল দলের গুরুত্বপূর্ণ এই সদস্য গত বছরও পবিত্র রমজান মাসে কাবা জিয়ারতে মক্কা গিয়েছিলেন। এরও আগে তিনি পবিত্র হজব্রত পালন করেছেন।

চলতি রমজানে আবারও ওমরা পালনে পবিত্র মক্কা গেলেন সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স দলের মিডফিল্ডার পল পগবা। মক্কা শরীফের মসজিদে হারামের বাবে আবদুল আজিজ বরাবর দু’তলা থেকে সাদা টুপি মাথায়, জায়নামাজ কাঁধে দাঁড়িয়ে পবিত্র কাবা ঘরকে পেছনে রেখে একটি ভিডিও দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন তিনি।

নিজের ইনস্টাগ্রাম একাউন্টে ভিডিওটি পোস্ট করে ম্যানচেস্টার ইউনাইটেডের ২৫বছর বয়সি এই ফুটবল তারকা বলেছেন, ‘নিজের আমল ঠিক রাখার জন্যই মানুষ এখানে আসেন। এটি একটি সুন্দর জায়গা। সুন্দর সুন্দর সুন্দর...আর এর অনুভূতি আমি বুঝিয়ে বলতে পারবো না।’

ওমরা পালনে যাওয়ার আগে গত সপ্তাহে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে পগবা বলেছিলেন, ‘পূর্ণ মনোসংযোগ নিয়ে তার ফরাসি সতীর্থদের বিশ্বকাপে যাওয়া উচিত। সেটি কৌশলগত দক্ষতার চেয়ে বেশি কার্যকর হবে।’ ধারণা করা হচ্ছে, তিনি মনোসংযোগ ধরে রাখতেই পবিত্র কাবা জিয়ারতে গেছেন।

২০০৬ সালের বিশ্বকাপ ফাইনালিস্ট এবং ১৯৯৮ সালের শিরোপা জয়ী ফ্রান্স আসন্ন রাশিয়া বিশ্বকাপে ‘সি’ গ্রুপের হয়ে প্রথম পর্বে অংশ নেবে। গ্রুপের বাকি দলগুলো হচ্ছে- ডেনমার্ক, অস্ট্রেলিয়া ও পেরু।

আগামী ১৬ জুন কাজানে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ফ্রান্স।

বিশ্বের অন্যতম দামী এ ফুটবলারকে গত মৌসুমে ১১৪ মিলিয়ন ডলার দিয়ে কিনে নেয় ব্রিটেনের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। তার ভাই ফ্লোরেন্তিন পগবাও ফুটবলার।

 

খেলা এর আরও খবর