মাইলফলকের সামনে মাশরাফি



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মাশরাফি বিন মর্তুজা

মাশরাফি বিন মর্তুজা

  • Font increase
  • Font Decrease

ক্যারিয়ারের বড় একটা অংশে তাকে লড়তে হয়েছে ইনজুরির সঙ্গে। কিন্তু সাতবার বড় রকমের অস্ত্রোপচারেও হার মানেননি মাশরাফি বিন মর্তুজা। অনিশ্চয়তার মুখে ছাই দিয়ে ফিরে এসেছেন ক্রিকেট মাঠে। এখন ক্যারিয়ারের শেষ প্রান্তে এসে অনেকটাই চোট মুক্ত তিনি। দাপটে খেলে যাচ্ছেন ওয়ানডে ক্রিকেট। তারই ধারাবাহিকতায় নতুন এক মাইলফলকের সামনে বাংলাদেশ অধিনায়ক।

বাংলাদেশের প্রথম বোলার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২৫০ উইকেটের দ্বারপ্রান্তে মাশরাফি। আর মাত্র ৫ উইকেট পেলেই নতুন মাইলফলকে পা রাখবেন এই মিডিয়াম পেসার।

ওয়ানডে ক্রিকেটে ২৫তম বোলার হিসেবে এই কীর্তিটা সামনের এশিয়া কাপেই পূরণ করতে পারেন ৩৪ বছর বয়সী এই বোলার।

১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু এশিয়া কাপ। তার আগে মিরপুরের হোম ক্রিকেটে এখন প্রস্তুতিতে ব্যস্ত টাইগার ক্রিকেটাররা। টুর্নামেন্টে মাশরাফির নেতৃত্বে লড়বে লাল-সবুজের প্রতিনিধিরা।

শুধু আড়াইশ উইকেট নয়, আরেক অর্জনের সামনে দাঁড়িয়ে তিনি। আর মাত্র ২ উইকেট পেলেই ছুঁয়ে ফেলবেন শোয়েব আখতারকে। পাকিস্তানের এই ক্রিকেটার ১৬৩টি ওয়ানডে ম্যাচ খেলে শিকার করেছেন ২৪৭ উইকেট। আর মাশরাফি ১৯০ ওয়ানডে ম্যাচ খেলে তুলে নিয়েছেন ২৪৫ উইকেট।

উইকেট শিকারে বাংলাদেশে মাশরাফির পরই আছেন সাকিব আল হাসান। এই স্পিনার ১৮৮ ম্যাচ খেলে পেয়েছেন ২৩৭ উইকেট। সাকিবের পরই আছেন ২০৭ উইকেট নিয়ে স্পিনার আব্দুর রাজ্জাক।

২০০১ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু মাশরাফির। কিন্তু ক্যারিয়ারের পুরোটা সময় নির্বিঘ্নে খেলতে পারেননি তিনি। ইনজুরিকে পাশ কাটিয়ে দীর্ঘ সময়ে তার ম্যাচের সংখ্যা কম। আর এখন টেস্ট আর টি-টুয়েন্টি থেকে সরিয়ে রেখে শুধু ৫০ ওভারের ক্রিকেটেই ব্যস্ত রেখেছেন নিজেকে।