৪ লক্ষাধিক টাকার গাছ কেটে জমি দখলের চেষ্টা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪, গাইবান্ধা
জমির আইল ঘেঁষা গাছগুলো কেটে নেওয়া হয়, ছবি: বার্তা২৪.কম

জমির আইল ঘেঁষা গাছগুলো কেটে নেওয়া হয়, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় জমিজমা সংক্রান্ত বিরোধে ৪ লক্ষাধিক টাকা মূল্যের গাছ কেটে জোরপূর্বক জমি দখলের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ভুক্তভোগীরা আদালতে মামলা দায়ের করেছেন।

মামলার বিবরণে জানা গেছে, উপজেলার কামারপাড়া ইউনিয়নের মধ্য হাটবামুনী গ্রামের মৃত আব্দুর রহমান প্রামাণিকের ছেলে মোরশেদউল সিদ্দিক তানসেন সর্বমোট ৯২ শতক জমি পৈত্রিক ও ক্রয় সূত্রে দীর্ঘদিন ধরে ভোগ করে আসছিলেন। সেই সুবাদে জমির আইল ঘেঁষে ১৫ বছর আগে ইউকিপটার্স গাছ রোপণ করেন মোরশেদ।

এদিকে, একই গ্রামের মৃত ছায়েদ আলীর ছেলে সাইফুল ইসলাম খুশি ও মৃত নূর মোহাম্মদের ছেলে মশিউর রহমান গংরা দীর্ঘদিন ধরেই ওই জমি দখলের চেষ্টা করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এরই জের ধরে গত ২৯ নভেম্বর ওই জমির প্রায় ৪ লক্ষাধিক টাকার গাছ কেটে নিয়ে যায় বলে অভিযোগ করেন মোরশেদ। সেই সঙ্গে জোরপূর্বক জমি দখলে নেয় সাইফুল।

রোববার (৭ ডিসেম্বর) মোরশেদউল প্রামাণিক এ তথ্য নিশ্চিত করে জানায়, এ ঘটনার সঙ্গে জড়িত ১৬জনসহ অজ্ঞাত ১০-১২ জনকে আসামি করে মামলা করা হয়েছে। মামলা দায়ের পর থেকে আসামিরা বিভিন্ন ধরনের হুমকি দিচ্ছেন বলে অভিযোগ করেন।

এ বিষয়ে মশিউর রহমানের কোনো বক্তব্য পাওয়া না গেলেও আরেক বিবাদী শাহানশাহ মিয়া গাছ কেটে নেওয়ার সত্যতা স্বীকার করে বলেন, ‘১৯৪৯ সালের ৭ ডিসেম্বর তারিখে ৩৫৯০ নং দলিল সূত্রে জমির মালিক আমরা। বিভিন্ন কারণে মোরশেদউল গংরা জমিটি ভোগদখল করে আসছিলেন। সম্প্রতি আমরা দখল নিয়েছি।'