বার্তা২৪.কম-এ 'দারাশিকোহ: মুঘল ইতিহাসের ট্র্যাজিক হিরো' ম্যাগা ধারাবাহিক



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
গ্রাফিক্স: বার্তা২৪.কম

গ্রাফিক্স: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পঞ্চম মুঘল সম্রাট শাহজাহান তার প্রিয়তম  জ্যেষ্ঠপুত্র, দার্শনিক-বুদ্ধিজীবী, শাহজাদা দারাশিকোহকে কোহিনূর-খচিত মুকুটে সাজিয়ে সাম্রাজ্যের উত্তরাধিকারী রূপে ময়ূর সিংহাসনে অধিষ্ঠিত করতে চেয়ে ছিলেন। কিন্তু ভাগ্যাহত যুবরাজ ক্ষমতার ভ্রাতৃঘাতী লড়াইয়ে পরাজিত হয়ে নির্মমভাবে মৃত্যুবরণ করেন।

সামরিক-রাজনৈতিকভাবে পরাজিত হয়ে ক্ষমতা হারালেও প্রায় সাড়ে তিনশত বছরের মুঘল ইতিহাসে দারাশিকোহ ধর্মচিন্তা, দর্শনচর্চা, শিল্পপ্রেম ও চিত্রকলার ক্ষেত্র অসামান্য অবদানের জন্য স্মরণীয়। প্রতিষ্ঠাতা বাবর থেকে শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের সুদীর্ঘ মুঘল ইতিহাসে দারাশিকোহ একমাত্র যুবরাজ, যিনি সম্রাট না হলেও সম্রাটের মতোই আলোচিত।

'যিনি হতে পারতেন মুঘল সম্রাট', কিন্তু তিনি হলেন ফেরারি, পরাজিত, বন্দি ও নিহত। শেকসপিয়ারের অমর রচনা 'হ্যামলেট'-এর প্রিন্স অব ডেনমার্কের মতোই দারাশিকোহও 'মুঘল ইতিহাসের ট্র্যাজিক হিরো'। তার জীবন, কর্ম, প্রেম, বিরহ, যুদ্ধ, পরাজয়, বন্দিত্ব, লাঞ্ছনা ও জীবনদানের ঘটনাপ্রবাহ চরম নাটকীয়তায় ভরপুর।

প্রায় অর্ধশত কিস্তিতে শাহজাদা দারাশিকোহর বর্ণাঢ্য অথচ করুণ জীবনের আখ্যান লিপিবদ্ধ করেছেন বার্তা২৪.কম'র অ্যাসোসিয়েট এডিটর, চট্টগ্রাম বিশ্ববিদালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মাহফুজ পারভেজ। মুঘল পরম্পরার সেই চমকপ্রদ ও বেদনাব্যঞ্জক ইতিবৃত্ত ম্যাগা ধারাবাহিক আকারে শুরু করতে যাচ্ছে বাংলাদেশের প্রথম অনলাইন মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল বার্তা২৪.কম। ইতিহাসের হারিয়ে যাওয়া আখ্যানের বেদনাসিক্ত ঘটনাপ্রবাহের বিস্তারিত বিবরণ পড়তে চোখ রাখুন আপনার প্রিয় পোর্টাল বার্তা২৪.কম-এ।