বইমেলায় হাবিবুল্লাহ ফাহাদের ‘আলাপের সুবাসে সনজীদা খাতুন’ 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বার্তা ২৪.কম

বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

অমর একুশে বইমেলা ২০২১-এ প্রকাশিত হলো কথাশিল্পী হাবিবুল্লাহ ফাহাদের নতুন বই ‘আলাপের সুবাসে সনজীদা খাতুন’। বাঙালি সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের উজ্জ্বল নক্ষত্র অধ্যাপক সনজীদা খাতুনের আত্মজৈবনিক সাক্ষাৎকার ভিত্তিক বইটি প্রকাশ করেছে ‘দ্যু প্রকাশন’।

গত ৪ এপ্রিল ছায়ানটের সভাপতি ও বিশিষ্ট সঙ্গীতশিল্পী সনজীদা খাতুনের ৮৮তম জন্মবার্ষিকীতে বইটি প্রকাশিত হয়েছে। দীর্ঘজীবন-কথার পাশাপাশি বিভিন্ন বয়স এবং মুহূর্তের ছবি বইটিকে সমৃদ্ধ করেছে। এছাড়া রয়েছে সনজীদা খাতুনের জীবন ও গ্রন্থপঞ্জি। যা গবেষক ও উৎসুক পাঠকের তথ্যের চাহিদাপূরণ করবে।

বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায় গ্রন্থিক প্রকাশনার স্টলে (স্টল নং: ৩১৭-৩১৮)। বাংলা একাডেমি প্রাঙ্গণে পাওয়া যাচ্ছে ঢাকা টাইমসের স্টলে। (স্টল নং: ৬৮৩)। এছাড়া অনলাইনে রকমারি থেকেও পাওয়া যাচ্ছে। বইটির প্রচ্ছদ করেছেন- আইয়ুব আল-আমিন। মূল্য-১৪০ টাকা।

বইটির ভূমিকায় লেখক লিখেছেন সনজীদা খাতুন অসাম্প্রদায়িক-সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে উঠেছেন। আজন্ম খুঁজেছেন জীবন ও সংস্কৃতির যোগসূত্র। সৃজনশীল সাহিত্যের তাঁর বিস্তর পাঠ। মনোজগতে আছে সেই উপলব্ধীর ছাপ। কিন্তু সে পথে না হেঁটে ব্রতী হয়েছেন মননশীল সাহিত্যে। তাঁর গদ্যের সাহিত্য সুষমা পাঠককে আবিষ্ট করে সহজে। নিচ চোখে দেখা ভাষা আন্দোলন, ৬৯-এর গণঅভুত্থান এবং স্বাধীনতা সংগ্রামের কথা বলেছেন। সনজীদা খাতুন মনে করেন, মুক্ত আলো-আকাশের সন্ধানে যারা পথ চলেন তাদের চলা কখনো শেষ হয় না। যারা পথ দেখান, তারা চলে গেলেও থাকেন অনুসারীরা। অসাম্প্রদায়িক চেতনাকে বুকে ধরে, ধর্মনিরপেক্ষ, সাংস্কৃতিক যে সময় ও সমাজ গড়ায় তিনি পথ চলেছেন এবং আজও চিন্তাচেতনায় তা লালন করছেন, তা কখনো থেমে যাবে না, দৃঢ় বিশ্বাস তাঁর।

বর্ণাঢ্য কর্মজীবনের স্বীকৃতি হিসেবে সনজীদা খাতুন একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের রবীন্দ্র-পুরস্কার, বিশ্বভারতীর দেশিকোত্তম সম্মাননাসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। সম্প্রতি ভারতের রাষ্ট্রীয় সম্মাননা পদ্মশ্রী খেতাবেও ভূষিত হয়েছেন গুণী এই শিল্পী।