কিশোরগঞ্জের সাহিত্য, পত্রপত্রিকা সাংবাদিকতার অনন্য দলিল



শাহ ইসকান্দার আলী স্বপন, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
কিশোরগঞ্জের সাহিত্য পত্রপত্রিকা সাংবাদিকতা গ্রন্থের প্রচ্ছদ ও লেখক।

কিশোরগঞ্জের সাহিত্য পত্রপত্রিকা সাংবাদিকতা গ্রন্থের প্রচ্ছদ ও লেখক।

  • Font increase
  • Font Decrease

পূর্ব মৈমনসিং গীতিকার লীলাভূমি, মধ্যযুগীয় প্রথম মহিলা কবি চন্দ্রাবতীর আদিভিটা, বৃহৎ বঙ্গের সাংস্কৃতিক, সাহিত্যিক ও সাংবাদিকতার নান্দনিক জনপদ কিশোরগঞ্জের সাহিত্য, পত্রপত্রিকা, সাংবাদিকতার অনন্য দলিল গ্রন্থাকারে প্রকাশ পেয়েছে। জাহাঙ্গীর আলম জাহান রচিত 'কিশোরগঞ্জের সাহিত্য পত্রপত্রিকা সাংবাদিকতা' গ্রন্থে স্থান পেয়েছে ঐতিহাসিক ও সমকালীন তথ্যাবলী ও উল্লেখযোগ্য লেখক, সম্পাদক ও সাংবাদিকগণের প্রাঞ্জল বিবরণ।

জাহাঙ্গীর আলম জাহান কয়েক বছর ধরে অবিরাম চেষ্টায় কিশোরগঞ্জ জেলার সামগ্রিক সাংস্কৃতিক, সাহিত্যিক ও সাংবাদিকতার তথ্য-উপাত্ত সংগ্রন্থিত করেছেন। ঐতিহাসিক তথ্যাবলী সংগ্রহ করেছেন নিবিড় গবেষণার মাধ্যমে।

গ্রন্থে সাহিত্যচর্চা ও সাহিত্যিকদের বিবরণ যেমন আছে, তেমনি রয়েছে কিশোরগঞ্জ থেকে প্রকাশিত পত্র, পত্রিকা, লিটলম্যাগের তথ্য এবং সাংবাদিকতায় জড়িত ব্যক্তিবর্গের বর্ণনা। কলকাতা, ঢাকা, দেশে-বিদেশের নানা স্থান ছাড়াও কিশোরগঞ্জ অঞ্চলে যারা সাহিত্য, সম্পাদনা ও সাংবাদিকতায় জড়িত ছিলেন বা আছেন, তাদের পর্যায়ক্রমিক বিবরণ ও তথ্যাবলী গ্রন্থটির গুরুত্ব বহুলাংশে বৃদ্ধি করেছে।

বাংলাদেশের স্থানীয় ও আঞ্চলিক ইতিহাসচর্চায় যে অচলায়তন ও বন্ধ্যাত্ব বিরাজমান, তাতে আশার সঞ্চার করে জাহাঙ্গীর আলম জাহানের 'কিশোরগঞ্জের সাহিত্য পত্রপত্রিকা সাংবাদিকতা' শীর্ষক গ্রন্থ। ব্রহ্মপুর-মেঘনা বিধৌত ভাটিবাংলার সাহিত্য-সাংস্কৃতিক সুষমা বিচ্ছুরিত এ গ্রন্থ বাংলাদেশের জাতীয় ইতিহাসের ধারাকে ঋদ্ধ করবে।