'রাষ্ট্রবিজ্ঞান চর্চাকেন্দ্র'র 'ভাষার আধিপত্য: একুশের প্রতিবাদী ভাবণা' সোমবার

  • শাহ ইসকান্দার আলী স্বপন, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

একুশের বিশেষ আলোচনা

একুশের বিশেষ আলোচনা

একুশে মানে মাথা নত না করা। একুশে মানে ভাষিক, সাংস্কৃতিক, আর্থ-সামাজিক, রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার অনির্বাণ চেতনা। ঢাকার রাজপথে বায়ান্ন সালের একুশে ফেব্রুয়ারির রক্তস্মৃতিময় পথ বেয়ে বাঙালি জাতি আত্মপরিচিতি প্রতিষ্ঠার আন্দোলনকে প্রাণিত ও বাংলাদেশের স্বাধীনতার সোপান নির্মাণ করেছে।

একুশের দীপ্ত চৈতন্য বীজমন্ত্র রূপে বিশ্বব্যাপী বাঙালিকে জাগ্রত ও অধিকার সচেতন করেছে। আসামের বরাক উপত্যকায় বাংলা ভাষার জন্য রক্তাক্ত আন্দোলন হয়েছে। দক্ষিণ এশিয়া ও বৈশ্বিক বাঙালির আত্মপরিচয় ও সাংস্কৃতিক মর্যাদা রক্ষায় একুশের মহান চেতনা প্রজ্জ্বলিত লেলিহান শিখায় নিত্য প্রণোদনা জাগাচ্ছে।

বিজ্ঞাপন

একুশের ঐতিহাসিক অর্জন বিশ্বের দরবারে বাঙালিকে আর্থ, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিকভাবে মহীয়ান করে 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস'-এর গৌরবেও ভূষিত এবং পৃথিবীব্যাপী লক্ষ-কোটি মানুষের অধিকারের প্রতিধ্বনি। ফলে ভাষিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক আধিপত্যের কবলে রাহুগ্রহ হলে একুশের প্রতিবাদী ভাবণায় ও চেতনায় প্রতিবাদমুখর হচ্ছে বিশ্বের প্রতিটি বাঙালি এবং ভাষিক-সাংস্কৃতিক অধিকার প্রতিষ্ঠার সংগ্রামরত প্রতিটি মানুষ।

২১শে ফেব্রুয়ারি (সোমবার) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জ্ঞানচর্চা ও অধ্যয়নের ভার্চুয়াল প্লাটফরম 'রাষ্ট্রবিজ্ঞান চর্চাকেন্দ্র' আয়োজন করেছে বিশেষ আলোচনার। আন্তর্জাতিক বুদ্ধিবৃত্তিক এই উদ্যোগের প্রধানকেন্দ্র ভারতের পশ্চিমবঙ্গে অবস্থিত হলেও বাংলাদেশ, আসাম, ত্রিপুরা এবং দক্ষিণ এশিয়া, ইউরোপ ও উত্তর আমেরিকার বাংলাভাষীরা সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, আন্তর্জাতিক, অর্থনৈতিকসহ বিভিন্ন বিষয়ে আলাপ-আলোচনা ও চর্চার নিমিত্তে এতে নিবিড়ভাবে সংযুক্ত।

একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা এবং ভারতের সময় সন্ধ্যা সাড়ে ৭টায় 'রাষ্ট্রবিজ্ঞান চর্চাকেন্দ্র' আয়োজিত 'ভাষার আধিপত্য: একুশের প্রতিবাদী ভাবণা' শীর্ষক আলোচনায় অংশগ্রহণ করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক, বার্তা২৪.কম'র অ্যাসোসিয়েট এডিটর ড. মাহফুজ পারভেজ, পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ও অধ্যাপক দেবনারায়ণ মোদক এবং রবীন্দ্রভারতীয় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক বাসবী চক্রবর্তী।

'রাষ্ট্রবিজ্ঞান চর্চাকেন্দ্র'র পক্ষে সংযুক্ত থাকবেন প্রকাশ চক্রবর্তী, সমীরণ দাশ, অয়ন ঠাকুর, ঝিলিক সাহা, পায়েল দাশ। সকলের জন্য উন্মুক্ত একুশের বিশেষ আলোচনায় অংশগ্রহণ করা যাবে নিচের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল লিংকে।

ফেসবুক পেজ লিংক:

https://www.facebook.com/rastrabiggancharchakendra1997/

ইউটিউব চ্যানেল লিংক:

https://youtube.com/channel/UCKN1kvzDNASdiRsjtNp88EQ