মহান ভাষা শহীদ দিবসে বইমেলা শুরু সকাল ৮ টায়

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

প্রাণের বইমেলা

প্রাণের বইমেলা

২১ ফেব্রুয়ারি মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বইমেলা খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সকাল থেকেই। এদিন সকাল ৮টায় মেলা উন্মুক্ত করে রাত ৯টায় বন্ধ করা হবে বলে জানায় কর্তৃপক্ষ প্রতিষ্ঠান বাংলা একাডেমি।

রোববার (২০ ফেব্রুয়ারি) মেলা কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। কর্তৃপক্ষ জানায়, একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সোমবার সকাল ৮টায় মেলা উন্মুক্ত করে দেওয়া হবে সর্বসাধারণের জন্য। ওই দিন সকাল ৭টা থেকে ৮টার মধ্যে নতুন বই নিয়ে মেলায় প্রবেশের নির্দেশনা দেওয়া হয়েছে সব প্রকাশককে।

বিজ্ঞাপন

রোববার ষষ্ঠ দিন বৃষ্টি মাথায় নিয়ে বিকেল ৩টায় শুরু হয়ে রাত ৮টা ৩০ মিনিট পর্যন্ত চলে বইমেলা। একুশে ফেব্রুয়ারির প্রস্তুতি হিসেবে আধা ঘণ্টা আগেই মেলা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকেরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রবিবার বইমেলায় এসেছে ৯০টি নতুন বই। তার মধ্যে গল্প ৭, উপন্যাস ১১, প্রবন্ধ ৬, কবিতা ২৫, গবেষণা ১, ছড়া ১, শিশুসাহিত্য ২, জীবনী ৪, মুক্তিযুদ্ধ ৩, ইতিহাস ৩, রম্য/ধাঁধা ১, ধর্মীয় ৪, সায়েন্স ৪ ও অন্যান্য বই ১৮টি। এবারের বইমেলায় এখন পর্যন্ত নতুন বই এসেছে ৪৬৯টি।


মহান মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা একাডেমির অনুষ্ঠানসূচি

২১ ফেব্রুয়ারি (সোমবার) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাত ১২টা ৩০ মিনিটে কেন্দ্রীয় শহিদ মিনারে বাংলা একাডেমির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হবে।

বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে অমর একুশে বক্তৃতা ২০২২। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

‘আমাদের ভাষা আন্দোলন’ শীর্ষক অমর একুশে বক্তৃতা ২০২২ দেবেন কবি আসাদ চৌধুরী। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির প্যাভিলিয়ন উদ্বোধন করলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির অনুষ্ঠানে রোববার অন্য প্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদশে পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন।

উদ্বোধনী এ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের মধ্যে আলোচনা করে দ্রুত মেলার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিতে। জোর দিয়ে না বললেও সংশ্লিষ্টরা মনে করছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী পর্যন্ত বাড়ানো হতে পারে বই মেলা।