বইমেলায় ‘লিটল বুদ্ধা’ ঋকের ‘ঋক ও ইঁদুর ছানা’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বইমেলায় ‘লিটল বুদ্ধা’ ঋকের ‘ঋক ও ইঁদুর ছানা’

বইমেলায় ‘লিটল বুদ্ধা’ ঋকের ‘ঋক ও ইঁদুর ছানা’

অনিরুদ্ধ ঋক। চলতি আগস্টে নয় বছর বয়স হবে তার। এর মধ্যেই অমর একুশে বইমেলায় ২০২২ এ প্রকাশ পেয়েছে তার প্রথম গল্পের বই 'ঋক ও ইঁদুর ছানা'।

বৃহস্পতিবার (১০ মার্চ) বইমেলার মোড়ক উন্মোচন মঞ্চে শিশু লেখক ঋকের বাবা জনপ্রিয় গায়ক সাব্বির নাসের সন্ধ্যা ৬ টায় মোড়ক উন্মোচন করেন বইটির। বইটি প্রকাশ করেছে র‍্যামন পাবলিশার। বইমেলার ১৭৩-১৭৪ নং স্টলে পাওয়া যাবে বইটি।

বিজ্ঞাপন

বই প্রসঙ্গে লেখক ঋকের থেকে জানতে চাইলে সে বলে, 'এই বইয়ে আমি ইঁদুর নিয়ে, বিড়াল নিয়ে, ম্যাকাও নিয়ে লিখেছি'।

বইটির পাঠক তার মতোই ছোট ছোট বাচ্চারা জানিয়ে লেখক বলে, ‘বইটি পড়লে- পশুপাখির সাথে কীভাবে ভালো আচরণ করা যায়! কীভাবে যত্ন নেওয়া যায়! ছোট ছোট মুরগির বাচ্চা কীভাবে ভালোবাসা যায়! এসব জানা যাবে। তাদের সাথে কীভাবে খেলতে হবে এসবও জানা যাবে’।


বই প্রসঙ্গে লেখকের বাবা জনপ্রিয় গায়ক সাব্বির নাসির বলেন, পশু পাখির জীবন রক্ষায় এই বয়সেই পাগলের মতো ছুটে বেড়ায় সে। এখন থেকেই অভয়ারন্য তৈরি করার কথা বলছে। জায়গা লিজ নিয়ে সেখানে সে সব পরিত্যক্ত বা রেসকিউ করে পশুপাখি তার অভয়ারণ্যে রাখতে চায়।

তিনি বলেন, প্রতিটি শিশুর নিষ্কলুশ পবিত্র একটা মন থাকে। প্রাকৃতিক উপায়েই বাচ্চাদের সঙ্গে প্রাণির একটা গভির প্রেম হয়ে যায়। যদি বাচ্চাদের সঙ্গে বাবা মা রাও একটু সহযোগিতা করে তাহলে আরও বেশি সচেতন এবং প্রকৃতি বান্ধব সমাজ আমরা তৈরি করতে পারবো।

সাব্বির নাসির বলেন, বাচ্চাদের একটা 'মিশন' থাকে। সেই মিশনকে যদি আমরা ঠিক মত রক্ষা করি আমাদের বাচ্চারাই আগামী দিনের স্বর্ণ হবে। এ অস্বীকার করার উপায় নাই।

২০১২ সালের ১১ আগস্ট রাজধানী ঢাকাতে জন্ম গ্রহণ করেন অনিরুদ্ধ ঋক। ইবেনেজার ইন্টারন্যাশনাল স্কুলে স্ট্যান্ডার টু তে পড়াশোনা করছে সে। বই পড়তে, ছবি আঁকতে পছন্দ করে সে। বন্ধু বা মায়ের মত করেই পশু পাখির সঙ্গেই সময় কাটায় সারাদিন। বাবার বক্তব্যে ঋক 'লিটল বুদ্ধা'। বাসায় কারও দ্বারা পিপিড়ে হত্যা হলেও কষ্ট পায় ঋক। পশু পাখির প্রতি প্রেম থেকেই শিশু বয়েসেই বই লিখেছে এ লেখক।