বঙ্গীয়’র প্রকাশনায় কবি আজিজুর রহমানের ‘সংগীতের ঘরবাড়ি’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

বাংলাদেশ জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে সোমবার (২১ মার্চ) রাতে দেশের প্রখ্যাত কবি, গীতিকার ও গায়ক আজিজুর রহমান আজিজ’র ‘সংগীতের ঘরবাড়ি’ গ্রন্থের প্রকাশনা ও বইটির মোড়ক উন্মোচিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি সংস্কৃতি মন্ত্রণালয়ের মাননীয় সচিব মো. আবুল মনসুর, সভামূখ্য সংগীতশিল্পী ফাতেমা তুজ্ জোহরা, সম্মানিত অতিথি অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান, সংগীতশিল্পী শামা রহমান, অধ্যাপক রুপা চক্রবর্তী, জিয়াউল হক, ড. প্রদীপ কুমার নন্দীসহ দেশের প্রতিথযশা কবি, গীতিকার, সাহিত্যিক এবং বার্তা২৪.কমের কন্ট্রিবিউটিং এডিটর গীতিকার শাহ্ ইস্কান্দার আলী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বঙ্গীয়’র সাধারণ সম্পাদক কবি প্রাবন্ধিক কামরুল ইসলামের স্বাগত বক্তৃতায় অনুষ্ঠান শুরু হয়। সূচনায় মাল্টিমিডিয়া প্রজেক্টরে আশি দশকে বিভিন্ন শিল্পীদের গাওয়া আজিজুর রহমান আজিজ’র জনপ্রিয় গানগুলো উপস্থাপন করলে মোহবিষ্ট দর্শকগন মুহু্রমুহু করতালিতে এ খ্যাতনামা গীতিকারকে অভিনন্দন জানান।

শিশুকালে মাতৃহারা গানের মাত্রা বিজয়ী মনন ও প্রেমের কবি আজীজ তার স্বভাব সুলভ আবেগতারিত হয়ে জীবনের সৌহার্দ্যপূর্ণ মানবিক সম্পর্কগুলোর স্মৃতিচারণ করেন।

প্রধান অতিথি মো. আবুল মনসুর তার বক্তৃতায় আশির দশকে কৃষি বিশ্ববিদ্যালয় অধ্যয়নকালীন সে সময়ের হার্টথ্রুব কণ্ঠশিল্পী ফাতেমা তুজ জোহরা ও গীতিকার আজিজুর রহমান আজিজ’র গাওয়া গানের প্রশংসা করেন এবং তার চাকরি জীবনে প্রবেশের পর দায়িত্বশীল ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে আজিজুর রহমান আজিজ’র স্মৃতিচারণ করেন।

প্রসঙ্গত ফরিদপুর জেলায় জন্ম নেওয়া আজিজুর রহমান আজিজ বাংলাদেশ সরকারের একজন অবসরপ্রাপ্ত সচিব, তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র স্নেহ সান্নিধ্য প্রাপ্ত ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একজন প্রিয় মানুষ। আজীজ তার শত কর্ম ব্যস্ততার মাঝেও মা-মাটি-মানুষের জন্য অসংখ্য কবিতা ও গান রচনা করে সুখ্যাতি অর্জন করেন।

বঙ্গীয়’র এ প্রকাশনা আজিজুর রহমান আজিজ’র সংগীতের ঘরবাড়ি’তে আশির দশক থেকে শুরু করে সাম্প্রতিক সময়ের … এসো না আরো কাছে; আমিতো তো তোমাকে আমার বলে জানি; কৃষ্ণ তুমি রাগ করো না; মেঘলা দিনে একলা ঘরে; তোমার ফেরার পথ চেয়ে; বাগানের ওই গোলাপের সহ তার রচিত সংগীতে সংগীতশিল্পী, সৈয়দ আব্দুল হাদী, সুবীর নন্দী, রফিকুল আলম, শাহীন সামাদ, ফাতেমা তুজ্ জোহরা, বুলবুল মহলানবীশ, শাম্মী আখতার ফাহমিদা নবী সহ অসংখ্য শিল্পীর কণ্ঠে এবং সুবল দাস, সমর দাস, শেখ সাদী সহ বিখ্যাত সুরকারের সুরারোপিত দেশাত্ববোধক ও প্রেমের গান গ্রন্থটিতে সংকলিত হয়েছে।

অনষ্ঠানে বক্তাগণ আজিজুর রহমান আজিজ রচিত গানগুলো সংগ্রহ করে এর সুর লয় তাল এ প্রজন্মের নতুন শিল্পীদের কাছে তুলে দেয়ার জন্য বঙ্গীয়র সম্পাদক কামরুল ইসলামকে আহবান করেন।

প্রকাশনা অনুষ্ঠানের পর সংগীতশিল্পী বুলবুল মহলানবীশ, ফাতেমা তুজ্ জোহরা, তিমির নন্দী, মুর্শেদ আনোয়ার, মুন্না দত্ত, জেরীন তাবাসসুম হক, মরিয়ম মারিয়া, মাসুদ রানা, লাবন্য সুধা, ফারহানা শিরিন নিপা সহ বিশিষ্ট শিল্পীগন সংগীত পরিবেশন করেন।