পশ্চিমবঙ্গের ‘সাহিত্যশ্রী নরোত্তম হালদার স্মৃতি পুরস্কার’ পাচ্ছেন

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
মাহমুদ হাফিজ, ছবি: সংগৃহীত

মাহমুদ হাফিজ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভ্রমণ ও ভ্রমণগদ্য সাহিত্যে অবদানের জন্য পশ্চিমবঙ্গ থেকে ‘সাহিত্যশ্রী নরোত্তম হালদার স্মৃতি পুরস্কার’ পাচ্ছেন মাহমুদ হাফিজ। পশ্চিমবঙ্গের বকখালী কবিতা উৎসব কমিটি এ পুরস্কার ঘোষণা করেছে।

আগামী নভেম্বরে অনুষ্ঠেয় বকখালী কবিতা উৎসব-২০১৯ এ আড়ম্বরপূর্ণ আয়োজনে এই পুরস্কার প্রদান করা হবে। উৎসবে বাংলাদেশের একটি কবি-লেখক প্রতিনিধিদল আমন্ত্রিত হয়েছেন। এ দলে রয়েছেন কবি মাহবুব সাদিক, কবি ফরিদ আহমদ দুলাল, কবি ফারুক মাহমুদ, কবি জাহাঙ্গীর ফিরোজ, কবি মাহমুদ কামাল, কবি কামরুল হাসান, কবি শাহীন রেজা প্রমুখ।

সিনিয়র সাংবাদিক, কবি, পরিব্রাজক ও ‘ভ্রমণগদ্য’ সম্পাদক মাহমুদ হাফিজ ভ্রমণ সাহিত্যকে নতুন উচ্চতায় প্রতিষ্ঠা করতে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন। পঁচিশটি দেশের উপর প্রকাশিত তাঁর সাড়া জাগানো ভ্রমণগদ্যের বই ‘বাতাস বালিকা’ ২০০৯ সালে পাঠক মহলে সমাদৃত হয়। তিনি অনলাইন দৈনিক বার্তাটোয়েন্টিফোর.কমের প্রদায়ক সম্পাদক। দৈনিক জনকণ্ঠের সাবেক এই বিশেষ সংবাদদাতা অনুসন্ধানী সাংবাদিকতার জন্য ১৯৯৬ সালে শ্রেষ্ঠ সাংবাদিক হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঢাকা রিপোর্টার্স ইউনিটের মোনাজাতউদ্দিন স্মৃতি স্বর্ণপদকে ভূষিত হন। পেশাগত ও লেখালেখির প্রয়োজনে তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ, চীন, জাপান, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বেশিরভাগ অঞ্চল ভ্রমণ করেছেন।

তাঁর গ্রন্থাবলীর মধ্যে রয়েছে অবাধ্য রঙিন, অদ্ভুত সব বদভূত অন্যতম।

আপনার মতামত লিখুন :