জেলা শহরে সৃজনশীল বইয়ের দোকানের অভাব মেটাবে ‘নির্বাচিত’

রোজেন হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নির্বাচিত ও ঐতিহ্য’র কর্ণধার আরিফুর রহমান নাইম

নির্বাচিত ও ঐতিহ্য’র কর্ণধার আরিফুর রহমান নাইম

  • Font increase
  • Font Decrease

এই জানুয়ারিতে চালু হতে যাচ্ছে বহুল প্রতিক্ষীত বই বিপণন প্রতিষ্ঠান ‘নির্বাচিত’। জেলা ও উপজেলা শহরগুলোতে সৃজনশীল বইয়ের দোকানের অভাব পূরণে এমন উদ্যোগ নিয়েছে ঐতিহ্য প্রকাশনী। ২০০০ সালে যাত্রা শুরু করা ‘ঐতিহ্য’ নিজেদের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ব্যবসায়িক এমন পরিসর বৃদ্ধির সিদ্ধান্ত নিল। চার জেলায় মোট পাঁচটি আউটলেট দিয়ে শুরু হলেও ঐতিহ্যের কর্ণধার আরিফুর রহমান নাইম জানিয়েছেন সারাদেশে শতাধিক শাখা খোলার স্বপ্নের কথা।

বার্তা২৪.কমকে তিনি বলেন “আমার দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে দেখেছি ধীরে ধীরে‌ জেলা এবং উপজেলা শহরগুলো সৃজনশীল বইশূন্য হয়ে পড়েছে, কারণ সেখানে যে বইয়ের দোকানগুলো আছে তাদের মূল লক্ষ্য পাঠ্যপুস্তক বিক্রি করা। যদিও একসময় দেশের প্রতিটা জেলা শহরে সৃজনশীল বইয়ের বিশাল সম্ভার নিয়ে গুরুত্বপূর্ণ সব বইয়ের দোকান ছিল।”

বর্তমানে অনেক অনলাইন বুকশপ রয়েছে যারা সারা দেশ থেকে অর্ডার নিয়ে যথাস্থানে বই পৌঁছে দেয়। তা সত্ত্বেও দৃশ্যমান বইয়ের দোকানের প্রয়োজনীয়তা প্রসঙ্গে জানতে চাইলে আরিফুর রহমান নাইম বলেন, “অনলাইন বুকশপ আছে কিন্তু সেসবে বই কেনার সময় ক্রেতারা বইয়ের স্পর্শ-ঘ্রাণ পান না, তারা দশ-পনের মিনিট ব্রাউজ করে বই কেনেন। কিন্তু আমরা চাই পাঠকদের বই কেনার জীবন্ত অনুভূতি দিতে।”

তিনি জানান, ‘নির্বাচিত’ হবে এমন একটি বুকশপ যেখানে পাঠকেরা বইয়ের গন্ধ নিয়ে, বই উল্টে-পাল্টে দেখে তাদের সব প্রয়োজনীয় সৃজনশীল এবং মননশীল বই কিনতে পারবেন। তিনি মনে করেন, এই কার্যক্রমকে সফল করতে বাংলাদেশের সব লেখক, প্রকাশনী এবং পাঠকদের ‘নির্বাচিত’র সাথে যোগ দেওয়া উচিত।

প্রকাশক নাইম বলেন, “বইকে সারাদেশে ছড়িয়ে দেওয়ার এই দায়িত্বটা বিশাল। তবে ইতিমধ্যেই অনেক প্রকাশক আমাদের সাথে যোগ দিয়েছেন। যেটি আমাদের কাজকে আরো প্রতিশ্রুতিশীল আর বইকে সারাদেশে ছড়িয়ে দেওয়ার দায়বদ্ধতাকে বাড়িয়ে দিচ্ছে।”

শুরুতেই ঢাকার কাটাবন ও উত্তরায় এবং খুলনা, সিলেট, বরিশাল বিভাগীয় শহরে ‘নির্বাচিত’র একটি করে আউটলেট থাকবে। 

আপনার মতামত লিখুন :