আনিসুজ্জামানের স্মৃতিস্মরণে ‘ভ্রমণগদ্যের’ ফেসবুক লাইভ

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
আনিসুজ্জামানের স্মৃতিস্মরণে ‘ভ্রমণগদ্যের’ ফেসবুক লাইভ

আনিসুজ্জামানের স্মৃতিস্মরণে ‘ভ্রমণগদ্যের’ ফেসবুক লাইভ

  • Font increase
  • Font Decrease

সদ্যপ্রয়াত শতকসেরা জ্ঞান মনীষা জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের স্মৃতিস্মরণে অনলাইনে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন হয়েছে । ফেসবুক লাইভে প্রথম অনুষ্ঠানটি আয়োজন করে ভ্রমণ সাহিত্যের কাগজ ‘ভ্রমণগদ্য’।

বৃহস্পতিবার তাঁর প্র্রয়াণের পর ব্যক্তিগতভাবে ফেসবুক লাইভ বা স্ট্যাটাস দিয়ে সাহিত্য সাংস্কৃতিক অঙ্গনের অজস্র মানুষ শোক  ও শ্রদ্ধা জানান। শুক্রবার জ্ঞান মনীষা’র মরদেহ দাফন করা হয়। করোনা পরিস্থিতির কারণে কোন শোকসভা-স্মৃতিচারণ অনুষ্ঠানের আয়োজনের কোন সুযোগ ছিল না। 

পর রাত আটটায় ফেসবুক লাইভের মাধ্যমে প্রথম স্মৃতিচারণ ও কবিতাপাঠের আয়োজন করে ভ্রমণগদ্য পত্রিকা ‘মুগ্ধতার মহাসঙ্গ’ নামে এক অনুষ্ঠানের মাধ্যমে। মনীষীর  প্রিয় ছাত্র মাহমুদ হাফিজ এই অনুষ্ঠান আয়োজন ও সঞ্চালনা করেন।

আনিসুজ্জামানের স্মৃতিস্মরণে ‘ভ্রমণগদ্যের’ ফেসবুক লাইভ

এতে অতিথি হিসাবে উপস্থিত হন জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা, বাংলা একাডেমি মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, ‘আমার এ দুটি চোখ পাথর তো নয় খ্যাত’ কবি জাহিদুল হক, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি মারুফুল ইসলাম, কবি আমিনুর রহামন,  লেখক-প্রকাশক মাজহারুল ইসলাম, সঙ্গীত শিল্পী অপর্ণা খান। 

কবি হাবীবুল্লাহ সিরাজী প্র্রয়াত আনিসুজ্জামানের স্মৃতির উদ্দেশ্যে একটি সুলিখিত ও কাব্যময় গদ্য পাঠ করে শোনান। কবি মুহম্মদ নূরুল হুদা বক্তব্য রাখেন এবং নিবেদিত কবিতা পাঠ করেন। কবি জাহিদুল হক, কবি আমিনুর রহমান ও কবি মাহমুদ হাফিজ শিক্ষকের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে কবিতাপাঠ করেন। কবি মারুফুল ইসলাম ও লেখক প্র্রকাশক মাজহারুল ইসলাম স্যারের জীবনের বিভিন্ন দিক ও তাঁদের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক স্মৃতিচারণ করে স্মৃতিকাতর হন।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন কবি ও সঙ্গীতশিল্পী অপর্ণা খান।

শুক্রবার রাতে কবি মাসুদুজ্জামানের সঞ্চালনায় আয়োজিত তীরন্দাজ-পাঠক সমাবেশ ফেসবুক লাইভ অনুষ্ঠানেও জাতীয় অধ্যাপকের প্রতি শ্রদ্ধা জানানো হয়। 

নিউইয়র্ক থেকে প্রচারিত কাজী জহিরুল ইসলাম পরিচালিত অনলাইন অনুষ্ঠান ‘কফি ও কবিতা’ অনুষ্ঠানসহ বিভিন্ন অনলাইন আড্ডা প্রয়াতের স্মৃতিস্মরণ ও কবিতাপাঠে আবেগঘন হয়ে ওঠে। এ অনুষ্ঠানে স্মৃতিচারণ ও কবিতাপাঠ করে শোনান, দিলারা হাফিজ, মৌ মধুবন্তি, রেজাউদ্দীন স্টালিন, মাহমুদ হাফিজ, সুহিতা সুলতানা প্রমুখ।

শনিবার অন্যপ্রকাশ ফেসবুক গ্রুপের অনলাইন অনুষ্ঠানে ‘নিরন্তর বাতিঘর: আনিসুজ্জামান’ শিরোনামে শুরু হয় ধারাবাহিক অনুষ্ঠান। প্রথম পর্বে সৈয়দ মঞ্জুরুল ইসলাম, রেজওয়ানা চৌধুরী বন্যা, কবি মারুফুল ইসলাম, মাজহারুল ইসলাম প্রমুখ স্মৃতিচারণ করেন। বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী  উপস্থিত হন কবি মাসুদুজ্জামানের সঞ্চালনায় ফেসবুক লাইভে।

আপনার মতামত লিখুন :