বৃহৎ অর্জনের বুদ্ধিবৃত্তিক হাতিয়ার হচ্ছে গণিত: বশেফমুবিপ্রবি ভিসি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
বশেফমুবিপ্রবি গণিত বিভাগের আয়োজনে দুই দিনব্যাপী 'রিসেন্ট রিসার্চ ট্রেন্ডস ইন ম্যাথমেটিকস' ওয়েবিনার

বশেফমুবিপ্রবি গণিত বিভাগের আয়োজনে দুই দিনব্যাপী 'রিসেন্ট রিসার্চ ট্রেন্ডস ইন ম্যাথমেটিকস' ওয়েবিনার

  • Font increase
  • Font Decrease

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেছেন, বৈজ্ঞানিক উদ্ভাবনের চাবিকাঠি গণিত। বিজ্ঞান ও প্রযুক্তির ভাষা হিসেবে গণিত বিভিন্ন গবেষণা কার্যক্রম ব্যাখ্যা ও বিশ্লেষণের ক্ষেত্রে একটি প্রধান বিষয়। বর্তমান প্রেক্ষাপটে শিল্প ও প্রযুক্তিগত উন্নয়নে আমাদের প্রয়োজনের ভিত্তিতে গবেষণার ওপর গুরুত্ব আরোপ করতে হবে।

বশেফমুবিপ্রবি গণিত বিভাগের আয়োজনে দুই দিনব্যাপী 'রিসেন্ট রিসার্চ ট্রেন্ডস ইন ম্যাথমেটিকস' ওয়েবিনার এর সমাপনী দিন সোমবার (২০ সেপ্টেম্বর) তিনি এ কথা বলেন।

অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন,  গণিত প্রযুক্তিগত উন্নয়নের পাশাপাশি আর্থসামাজিক সমস্যা সমাধানে ভূমিকা পালন করে। গণিত নিশ্চিতভাবেই উদ্ভাবনের ভিত্তি। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলো আর্থসামাজিক এবং প্রযুক্তিগত উৎকর্ষ সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ ধরনের আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের গণিতচর্চা ও গবেষণার বিভিন্ন বিষয় আরও সুন্দরভাবে জানার সুযোগ তৈরি হবে।

তিনি বলেন, গণিত ব্যতীত বিজ্ঞানের বিভিন্ন শাখায় বিচরণ করা সম্ভব নয়। জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় সফলতা অর্জনে গণিতচর্চা অত্যাবশ্যকীয়। বিশ্বের বৃহৎ অর্জনের বুদ্ধিবৃত্তিক উপযুক্ত হাতিয়ার হচ্ছে গণিত। নিখুঁত গাণিতিক বিশ্লেষণের সহায়তায় ব্যবহারিক, প্রকৌশল এবং শিল্পের চাহিদা মেটাতে বিগত কয়েক দশকে গাণিতিক বিষয়ের অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে।

ওয়েবিনারের দ্বিতীয় দিনও সঞ্চালনা করেন প্রোগ্রামের মডারেটর ও গণিত বিভাগের চেয়ারম্যান ড. মুহম্মদ শাহজালাল। এদিন ‘ম্যাথমেটিক্যাল রিসার্চ প্রজেক্ট প্রোপোজাল রাইটিং, ম্যাথমেটিক্যাল রিসার্চ পেপার রাইটিং অ্যান্ড পাবলিকেশন’ শীর্ষক টেকনিক্যাল সেশনে আলোচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. এম আলী আকবর।

বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হন বশেফমুবিপ্রবি বিজ্ঞান অনুষদের ডিন ও গণিত বিভাগের অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য ও রেজিস্ট্রার জনাব খন্দকার হামিদুর রহমান।

এর আগে অনুষ্ঠানের প্রথম দিনে আমন্ত্রিত অতিথি হিসেবে লন্ডনের নিউক্যাসল ইউনিভার্সিটির মডিউল লিডার গণিতবিদ ড. শিহান মিয়া, অক্সফোর্ডের ফুল স্ট্যাক ডেভেলপার এম নাসিমুল হক, এস্তোনিয়ার টার্টু ইউনিভার্সিটির রিসার্চ ফেলো মোহাম্মদ জমশের আলী, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের গণিত ও পদার্থ বিদ্যা বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ শাহাদাত হোসাইন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. এম আলী আকবর প্রমুখ যুক্ত ছিলেন।

ওয়েবিনারে গণিত বিভাগ ছাড়াও অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।