বশেমুরবিপ্রবিতে হাল্ট প্রাইজের চ্যাম্পিয়ন রেড রাইডার্স



ক্যাম্পাস করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বশেমুরবিপ্রবি
চ্যাম্পিয়ন রেড রাইডার্স। ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়ন রেড রাইডার্স। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিল্ডিং এর খালি ছাদে ছাদকৃষির আইডিয়া প্রদান করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) অনুষ্ঠিত হাল্ট প্রাইজের অন ক্যাম্পাস প্রোগ্রামে চ্যাম্পিয়ন হয়েছে টিম রেড রাইডার্স।

শুক্রবার (২৭ নভেম্বর) রাতে অনলাইন প্লাটফর্মে এই প্রোগ্রামের বশেমুরবিপ্রবি রাউন্ডের ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়েছে।

প্রাথমিক বাছাইপর্ব শেষে ৯টি টিমকে নির্বাচিত করা হয়। পরবর্তীতে ৭টি টিম ফাইনালের জন্যে নির্বাচিত হয়। গ্র্যান্ড ফিনালেএই ৭টি টিমের সদস্যরা নিজেদের বিজনেস প্লান উপস্থাপন করেন। পরবর্তীতে বিচারকদের বিচারে টিম রেড রাইডার্স চ্যম্পিয়ন হয় এবং ১ম রানার-আপ ও ২য় রানার-আপ হয় যথাক্রমে টিম ইনফ্লুয়েন্সার এবং টিম ডায়নামিক।

প্রোগ্রামের আয়োজক আবুল বাশার কৌশিক জানান, হাল্ট প্রাইজের এ বছরের টার্গেট ছিল খাদ্য সংক্রান্ত এমন একটি বিজনেস আইডিয়া প্রদান, যেটি দশ বছরে এক কোটি লোকের জীবনমান উন্নয়ন করবে। অনক্যাম্পাস চ্যাম্পিয়ন টিমটি রিজিয়নাল রাউন্ডে অংশগ্রহণের সুযোগ পাবে।

এ বিষয়ে বিজয়ী টিম রেড রাইডার্স এর ঐশী বলেন, এই সাফল্যতে আমরা অবশ্যই অনেক খুশি। আমাদের বিজনেস আইডিয়াটা ছিল মূলত শহরে বাসার ছাদগুলো অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে। আমরা যদি কোনোভাবে সেই জায়গাগুলো নিয়ে শাক-সবজি ফলাতে পারি এবং বাজারজাত করতে পারি তাহলে আমরাও লাভবান হলাম, জায়গাটা পরিত্যক্ত অবস্থায় থাকল না এবং শহরবাসী ফরমালিন ছাড়া টাটকা শাক-সবজিও পাবে।

উল্লেখ্য, ‘হাল্ট প্রাইজ’ মূলত এমন একটি ‘আইডিয়া কম্পিটিশন’ যেখানে তরুণরা তাদের মেধা-মনন ব্যবহার করে একটি অদ্বিতীয় ব্যবসায়িক পরিকল্পনা প্রদানের মাধ্যমে বর্তমান বিশ্বের যে কোনো সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশ সংক্রান্ত অন্তরায় থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে থাকে। প্রতি বছর বিশ্বের ১২১ টি দেশের ১৫০০ এর বেশি বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়ে থাকে। বিশ্ববিদ্যালয় পর্যায় থেকে বিজয়ী দলকে আঞ্চলিক বাছাই প্রক্রিয়ার মাধ্যমে পাঠানো হয় চূড়ান্ত পর্বে। চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ী দলকে উপহার হিসেবে দেওয়া হয় ১০ লাখ মার্কিন ডলার (প্রায় সাড়ে ৮ কোটি টাকা)।