ঢাবি গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের উদ্যোগে ওয়েবিনার অনুষ্ঠিত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয় গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের উদ্যোগে এক ওয়েবিনার  সোমবার (১৮ জানুয়ারি) অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) ও ঢাবি গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ওয়েবিনারে সভাপতিত্ব করেন।

ওয়েবিনারে ‘Governance for Environmental Human Rights Protection in the Context of Bangladesh: A Policy Perspective’ শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমেদ।

প্রবন্ধের উপর আলোচনা অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অনারারি অধ্যাপক ড. আমিনুল ইসলাম, মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ও আইন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহাবুবুর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মো. কামরুল আহসান এবং ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সন্তোষ কুমার পাল। গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের পরিচালক ও দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুন রশীদ স্বাগত বক্তব্য রাখেন। 

আলোচক, প্রবন্ধকার, অনুষ্ঠানের সভাপতি টেকসই উন্নয়ন বাস্তবায়নে পলিসি গ্রহণে সকল অংশীজনের অধিকার এবং সেই অধিকার বাস্তবায়নের বিষয়ে বিশদ আলোচনা করেন। নৈতিক এই অধিকারটি কেবল মানুষের বেলায় নয় মানবেতর প্রাণীর জন্য বিবেচনার দাবি রাখে বলে বক্তারা মত প্রকাশ করেন। আর মানব মর্যাদাকে সর্বোচ স্থান দিয়ে আলাপ আলোচনা করে রাষ্ট্রীয় সিদ্ধান্ত গ্রহণের বিষয়ে সকলে আহ্বান জানান। এভাবে অংশীজনের মানবাধিকার সংরক্ষণ করলে সুশাসন ও সামাজিক ন্যায় বণ্টন সম্ভব বলে বক্তারা অভিমত প্রকাশ করেন। অর্জিত হয় নাগরিকের ক্ষমতায়ন, সচ্ছতা ও দায়বদ্ধতা। আর এ সবই মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

উল্লেখ্য, বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া ও ভারত থেকে এই ওয়েবিনার শিক্ষার্থীরা এবং অধ্যাপকবৃন্দ সংযুক্ত ছিলেন।