বাংলাদেশের সুবর্ণ জয়ন্তীতে জাবি ইংরেজি বিভাগের লিট ফেস্ট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বাংলাদেশের সুবর্ণ জয়ন্তীতে জাবি ইংরেজি বিভাগের লিট ফেস্ট

বাংলাদেশের সুবর্ণ জয়ন্তীতে জাবি ইংরেজি বিভাগের লিট ফেস্ট

  • Font increase
  • Font Decrease

ইংলিশ জুবিলী লিটফেস্ট’ শিরোনামে একটি অনলাইন সাহিত্য উৎসবের আয়োজন করতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ। তিন দিনব্যাপী এই সাহিত্য উৎসব শুরু হবে শুক্রবার (১২ মার্চ)।

ওইদিন সন্ধ্যা ৬ টা ১৫ মিনিটে এই উৎসবের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

সবার জন্য উন্মুক্ত এই সাহিত্য উৎসবে থাকছে বাংলা ও ইংরেজি ভাষায় ১৮টি আকর্ষণীয় সেশন যার মধ্যে ১৩টি সেশনজুড়ে থাকবে সাম্প্রতিক শিল্প-সাহিত্য-সংস্কৃতি, কবিতা, চলচ্চিত্র, সঙ্গীত নিয়ে আলাপন।দেশ-বিদেশের ৪০ জনেরও বেশি লেখক, গবেষক, পণ্ডিত, অনুবাদক, চলচ্চিত্র পরিচালক ও তরুণ প্রতিভাবান ব্যক্তি এই লিটফেস্টে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবেন। উৎসবের প্রথম দিন রাত ১১টায় একটি অনলাইন নাটক পরিবেশন করবে ভারতের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ড্রামা ক্লাব।

এছাড়া, দ্বিতীয় দিনে The Versemongers উপহার দেবে পারফরমেন্স পোয়েট্রি।উৎসবের তৃতীয় দিন ১৪ মার্চ থাকছে রিকশা-আর্ট এর উপর একটি তথ্যচিত্র উপস্থাপন।

সবশেষে মিউজিক্যাল পারফরমেন্স দিয়ে লিটফেস্টের সমাপনী টানবেন ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা (১৪ মার্চ রাত ১১টায়)।

উৎসবটির আহ্বায়ক অধ্যাপক মাশরুর শাহিদ হোসেন জানান, 'এই সাহিত্য উৎসবটির মাধ্যমে ইংরেজি বিভাগ উদযাপন করছে এক সঙ্গে দু’টি অর্জন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রতিষ্ঠার সুবর্ণ জয়ন্তী এবং বাংলাদেশ রাষ্ট্রের জন্মের সুবর্ণ জয়ন্তী।'

করোনাকালীন ধকল, দুশ্চিন্তা ও ট্রমা থেকে উত্তরণে বুদ্ধিবৃত্তিক অনলাইন যোগাযোগ, জ্ঞান ও ভাবনার বিনিময়মূলক আলাপচারিতা উসকে দিতে এবং এর মাধ্যমে দেশ-বিদেশের মানুষের মধ্যে বোঝাপড়া ও সহমর্মিতা বাড়াতে এই লিটফেস্ট ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

English JUbileeLit Fest 2021 এই নামের ফেইসবুক পেইজ থেকে উৎসবটির যাবতীয় তথ্য পাওয়া যাবে।