মন্তব্য হচ্ছে গন্তব্যের চাবিকাঠি



সাইফুল ইসলাম সায়েম
লেখক- সাইফুল ইসলাম সায়েম

লেখক- সাইফুল ইসলাম সায়েম

  • Font increase
  • Font Decrease

জন্ম লগ্ন থেকেই মানুষ নিরিবিলি বৈশিষ্ট্যের অধিকারী। ভয় ও লজ্জা এ দুটি বৈশিষ্ট্য যেন মানুষের দৈনন্দিন জীবনের স্বভাবজাতের ভূষণ। ভয় ও লজ্জা নেই এমন মানুষ সন্ধান পাওয়া পৃথিবীতে আজও বিরল। তাছাড়া সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষের আত্মসম্মানবোধ অন্যসব প্রাণীর চেয়ে একটু বেশিই হয়ে থাকে। মানুষ দু'একবেলা অনাহারে থাকতে রাজি; কিন্তু অন্যের অকথা-কুকথা, সমালোচনা শুনতে কিংবা হাসিঠাট্টার পাত্র হতে মোটেও রাজি নন। কিছু মানুষের আত্মসম্মানবোধ এতটাই প্রবল যে, আত্মত্যাগ করতেও তাদের অনিচ্ছা করে না; যদিও এ কাজ গুরুতর অন্যায়, নিকৃষ্ট ও অপূরণীয় ভুল। ইতিহাস পাঠ করলে এরকম হাজারো ঘটনা আমাদের নজরদারিতে মিলে যায়।

আমাদের সমাজে অনেক মানুষ রয়েছেন, যারা অন্যের সমালোচনাকে প্রচন্ড ভয় পায়। কে কি বলবে, কে কি ভাববে; এই চিন্তা-ভাবনায় চিন্তিত হয়ে ঝরে ফেলে তার স্বপ্নের আঁকা হাজারো প্রত্যাশিত চাওয়াগুলো, হৃদয়ের ভেতর থেকে অন্ধকারে হারিয়ে যায় কাঙ্খিত ইচ্ছেগুলো। তারা নিজেদের আড়াল করতে বড্ড বেশিই তৎপর। মানুষের মাঝখানে বিরাজমান করা কিংবা নিজেকে প্রকাশ করার ব্যাপারে বড়ই অনিচ্ছুক।

আমি মানুষ হিসেবে সেই সকল মানুষদের স্পষ্ট ভাষায় বলে দিতে চাই; কে কি বলল, কে কি মন্তব্য করল, কে কি সমালোচনা করল– সেদিকে কর্ণপাত না করে নিজ উদ্যমে, আপন শক্তিতে বলীয়ান হয়ে এগিয়ে যান। যেখান থেকে ব্যর্থ হয়েছে সেখান থেকে পুনরায় শুরু করুন, সরব প্রশংসার ধ্বনি আপনার অতি নিকটে। আর হ্যাঁ একটা কথা অবশ্যই মনে রাখবেন– “মুখে শোভা পাওয়া খানিকের মন্তব্য অনাগত গন্তব্যকে ঠেকাতে পারেনা।” আপনাকে ভেবে নিতে হবে এই মন্তব্য আপনার চলার পথের অনুপ্রেরণা। আপনাকে ভেবে নিতে হবে- সমালোচনাকারী আপনার দীর্ঘদিনের সমর্থনকারী। কারণ সে তার গুরুত্বপূর্ণ সময়গুলোকে নষ্ট করে আপনাকে নিয়ে ভাবছেন। বাংলাদেশের জনপ্রিয় ইসলামিক বক্তা বলেছিলেন, মন্তব্য কখনো গন্তব্য ঠেকাতে পারে না। আর যে এই কথাগুলো অনুসরণ করে চলবে, ইনশাল্লাহ সে একদিন সফলতার দ্বারপ্রান্তে পৌঁছাবে।

যাঁরা সমাজে অবদান রাখতে চান তাদের দ্বিধা করা চলবে না। ‘মন্তব্য হচ্ছে গন্তব্যের চাবিকাঠি’ বার্তাটি মনে ধারণ করে দৃঢ় মনোবল নিয়ে, লোকলজ্জা ও সমালোচনাকে উপেক্ষা করতে হবে। মানুষের কল্যাণে মহৎ কাজ করতে হলে ভয়ভীতি সংকোচ উপেক্ষা করে এগিয়ে যেতে হবে।

লেখক- সাইফুল ইসলাম সায়েম, শিক্ষার্থী, পটুয়াখালী পলিটেকনিক ইনস্টিটিউট, মেইল: [email protected]