২৫ মার্চ কালরাত স্মরণে বশেফমুবিপ্রবিতে প্রদীপ প্রজ্জ্বলন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
২৫ মার্চ কালরাত স্মরণে বশেফমুবিপ্রবিতে প্রদীপ প্রজ্জ্বলন

২৫ মার্চ কালরাত স্মরণে বশেফমুবিপ্রবিতে প্রদীপ প্রজ্জ্বলন

  • Font increase
  • Font Decrease

একাত্তরের ২৫ মার্চের ভয়াল কালরাতে বাংলাদেশের নিরীহ মানুষের ওপর পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরোচিত হামলায় শহীদদের স্মরণে ও তাঁদের আত্মার শান্তি কামনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মোমবাতি জ্বেলে ২৫ মার্চের ভয়াবহতা স্মরণ করেন শিক্ষক-কর্মকর্তারা।

কর্মসূচি প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, ১৯৭১ সালের এইদিনে রাতের অন্ধকারে নিরীহ বাঙালির ওপর হায়েনার মতো হামলে পড়েছিল পাকহানাদার বাহিনী। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর রাস্তা আর অলি-গলিতে বাঙালির রক্তের হোলি খেলায় মেতে ওঠে হানাদাররা। দেশজুড়ে চালানো হয় হত্যাযজ্ঞ।

‘এই রাতে বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করা হয়। এর আগেই তিনি স্বাধীনতার ঘোষণা করেন। তাঁর আহ্বানে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বাংলার আপামর মানুষ।’

২৫ মার্চের কাল রাতে শহীদদের স্মরণে মোমবাতি জ্বালিয়ে প্রজ্জ্বলন করে করে তাঁদের প্রতি সম্মান জানানো হয়েছে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুশান্ত কুমার ভট্টাচার্য, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মুহাম্মদ আনোয়ার হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) কাজী শরীফ উদ্দিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানসহ শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ০৯ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। বিদ্যমান কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২৬ শে মার্চ পুরস্কার বিতরণী ও আলোচনা সভার মধ্য দিয়ে  কর্মসূচির সমাপ্তি হবে।