বৃষ্টি ও করোনায় সশরীরে পরীক্ষার আমেজ চবি'তে



আবুল খায়ের মোহাম্মদ, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বৃষ্টি ও করোনা প্রকোপে সশরীরে পরীক্ষার আমেজ চবি'তে। বার্তা২৪.কম

বৃষ্টি ও করোনা প্রকোপে সশরীরে পরীক্ষার আমেজ চবি'তে। বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সমুদ্রতটের চট্টগ্রামে বর্ষা সত্যিকার অর্থেই বৃষ্টিবহুল। থেমে থেমে অবিরাম বর্ষণ চলছেই। মাঝে মাঝে পুরো দিগন্ত কালো করে আকাশ ভেঙে পড়ছে মুষলধারায়।

এই বর্ষায় পাহাড় ও টিলাময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বৃষ্টি ধৌত আবহে ঝকঝকে সবুজে আচ্ছাদিত। হল বন্ধ। ক্লাসও হচ্ছে না করোনাকালে। তথাপি বৃষ্টি ও করোনা প্রকোপে সশরীরে পরীক্ষার আমেজ সারা চবি ক্যাম্পাস জুড়ে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরীক্ষার্থীরা এসেছে। বিভিন্ন মেস-এ, বন্ধু-বান্ধবদের বাড়িতে থাকছে। স্বাস্থ্যবিধি মেনে তাড়াতাড়ি শিক্ষাজীবনের ইতি টানতে চায় সবাই। নইলে চাকরির বয়স যে চলে যাবে!

সরকার নির্দেশিত বিধি-নিষেধ মেনে চলছে সব কিছু। পরীক্ষার হলের দোরগোড়ায় ঝুলছে নোটিশ, 'নো মাস্ক, নো এক্সাম'। দূরত্ব বহায় রেখে করা হয়েছে আসন বিন্যাস। রাখা আছে স্যানিটাইজার।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, শিক্ষকমণ্ডলী আর শিক্ষার্থীদের সম্মিলিত প্রচেষ্টায় সশরীরে পরীক্ষা গ্রহণে চ্যালেঞ্জিং কাজ সুষ্ঠুভাবে চলছে চবিতে। বিভিন্ন বিভাগের বিভিন্ন বর্ষের পরীক্ষা চলছে রুটিন অনুযায়ী।

সোমবার (২১ জুন) সম্পন্ন হলো রাজনীতি বিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর শ্রেণির একটি কোর্সের পরীক্ষা। পরীক্ষায় উপস্থিতি অত্যন্ত সন্তোষজনক। অন্যান্য বিভাগেও বিপুল সংখ্যক শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

করোনা ও বৃষ্টিতে কিছুটা দুর্ভোগ পোহাতে হলেও পরীক্ষা দিতে পেরে শিক্ষার্থীরা খুশি। তাড়াতাড়ি শিক্ষাজীবন শেষ করে কর্মে ঝাঁপিয়ে পড়ার স্বপ্ন তাদের চোখে।