১৭অক্টোবর শাবিতে পরীক্ষা দিবে গুচ্ছের ৪৭১০ পরীক্ষার্থী



শাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আগামী ১৭ অক্টোবর গুচ্ছ 'ক' ইউনিট'র (বিজ্ঞান) ভর্তি পরীক্ষায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্র অংশগ্রহণ করবে ৪৭১০ পরীক্ষার্থী। বেলা ১২ টা থেকে ১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শুক্রবার বিকালে গুচ্ছ ভর্তি পরীক্ষার শাবি কেন্দ্রের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক মুশতাক আহমেদ এ তথ্য নিশ্চিত করেন ।

তিনি বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষায় শাবি কেন্দ্রে ৩টি ইউনিটে ৭৫৪২ শিক্ষার্থী অংশগ্রহণ করবে। ১৭ অক্টোবর 'ক' ইউনিটে পরীক্ষার্থীর সংখ্যা ৪৭১০ জন। বেলা ১২ টা থেকে ১ টা পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষার্থীদের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ডিজিটাল ব্যানারে রোল নম্বর, কেন্দ্র এবং ভবন নির্দেশক থাকবে।

এছাড়া তিনি বলেন, আগামী ২৪ অক্টোবর 'খ' ইউনিটে মানবিক বিভাগে ১৯৬৫ জন এবং ১ নভেম্বর 'গ ' ইউনিটে বানিজ্য বিভাগে ৮৬৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, ইতোমধ্যে আমরা পরীক্ষার সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছি। পরীক্ষায় যে কোনো ধরণের ডিজিটাল জালিয়াতি ঠেকাতে প্রশাসন সবসময় সতর্ক থাকবে। যদি কেউ ডিজিটাল ডিভাইস ব্যবহার করে বা অসাধুপায় অবলম্বন করে, তাহলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে গুচ্ছ ভর্তি পরীক্ষার ওয়েবসাইট থেকে জানা যায়, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা তিন ইউনিটে মোট আবেদন ২ লাখ ৩২ হাজার ৪৫৫ জন। এর মধ্যে 'ক'ইউনিটে ১,৩১,৯০১জন,'খ ' ইউনিটে ৬৭,১১৭ জন এবং 'গ' ইউনিটে ৩৩,৪৩৭ জন পরীক্ষার্থী। গুচ্ছের সকল বিশ্ববিদ্যালয় মিলে তিন ইউনিটে মোট সিট ২২,০১৩টি। আলাদাভাবে সিট সংখ্যা জানা যায় নি। সারাদেশের ২৬টি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করার জন্য পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগেই কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেওয়া হয়েছে। গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফলসহ অন্যান্য সকল তথ্য https://gstadmission.ac.bd এই ওয়েবসাইটে পাওয়া যাবে।