জাবির ভর্তি পরীক্ষার সময়সূচি ও নতুন মানবন্টন প্রকাশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশিত হয়েছে। আগামী ৭-১৮ নভেম্বরের মধ্যে এ ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে।

রেজিষ্টার অফিস জানায়, ভর্তি কমিটির পক্ষ থেকে ডিনদের নিকট সময়সূচি পাঠানো হয়েছে। এরপর এ সূচিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্বাক্ষর করলে চূড়ান্ত অনুমোদন পাবে। তবে এ সময়সূচি পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।

ভর্তি পরীক্ষার এই সূচি অনুযায়ী, রোববার ও সোমবার (০৭ ও ০৮ নভেম্বর) এ ইউনিটের অধিনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ, মঙ্গল ও বুধবার ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ, বৃহস্পতিবার 'এইচ' ইউনিটের অধীনে আইআইটি এবং ‘জি’ ইউনিটের অধীনে আইবিএ।

পরের সপ্তাহের রোববার ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, সোমবার ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদ, ‘আই’ ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, মঙ্গলবার ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ, ‘সি-১’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রত্যেক দিনের পরীক্ষা ৫ শিফটে ভাগ করে অনুষ্ঠিত হবে। সকাল ৯ টা থেকে শুরু হয়ে বিকেল ৪ টা পর্যন্ত পরীক্ষা চলবে। প্রতি শিফটে ৪৫ মিনিট করে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্র জানিয়েছে, ‘এ’ ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ): গণিত ১৬, পদার্থবিজ্ঞান ১৬, রসায়ন ১৬, বাংলা ৩, ইংরেজি ৩ এবং সাধারণ জ্ঞান ৬ নম্বর।

বি ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ): বাংলা ১০, ইংরেজি ১০, গণিত ১০, সাধারণ জ্ঞান ২০ এবং বুদ্ধিমত্তা ১০ নম্বর। 'সি' ইউনিট (কলা ও মানবিকী অনুষদ: নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ ব্যতীত) বাংলা ১৫, ইংরেজি ১৫ এবং বিষয়ভিত্তিক ৩০ নম্বর।

সি-১ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ: নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ): বাংলা ১০, ইংরেজি ১০, নাটক ও নাট্যতত্ত্ব ২০ এবং চারুকলা ২০ নম্বর। 'ডি'

ইউনিট (জীববিজ্ঞান অনুষদ): বাংলা ৩, ইংরেজি ৩, বুদ্ধিমত্তা ৩, উদ্ভিদবিজ্ঞান ১৬, প্রাণিবিদ্যা ১৭ এবং রসায়ন ১৮ নম্বর।

ই ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ): ব্যবসায় শিক্ষা শাখা বাংলা ১১, ইংরেজি ২০, গণিত ১১, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১৫ নম্বর। বিজ্ঞান/মানবিক/সমমান শাখা: বাংলা ১১. ইংরেজি ২০, গণিত ১১ ও সাধারণ জ্ঞান ১৫ নম্বর। (গণিত, হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা এবং সাধারণ জ্ঞান প্রশ্নপত্রের মাধ্যম হবে বাংলা)

এফ ইউনিট (আইন অনুষদ): বাংলা ২০, ইংরেজি ২০ এবং সাধারণ জ্ঞান ও দক্ষতা ২০ নম্বর। 'জি' ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশন, আইবিএ-জেইউ) বাংলা ৫, গণিত এবং আইকিউ ২০, সম-সাময়িক বিষয় ১০ ও ইংরেজি ২৫ নম্বর। 'এইচ' ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, আইআইটি) বাংলা ৫, ইংরেজি ১০, গণিত ৩০ এবং পদার্থবিজ্ঞান ১৫ নম্বর।

আই ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট): বাংলা ১১, ইংরেজি ১১, বিশ্বসাহিত্য ৮. সংস্কৃতি, নৃবিজ্ঞান, প্রত্নতত্ত্ব, বাংলাদেশ প্রসঙ্গ, নৃজাতিগোষ্ঠী, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ এবং ইতিহাস-ঐতিহ্য বিষয়ক সাধারণ জ্ঞান ৩০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত বছরের চেয়ে এবার ৫১ হাজার ৯৮৪ শিক্ষার্থী কম আবেদন করেছে। এ বছর এক হাজার ৮৮৯ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ সাত হাজার ৯৭৮টি। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোট নয়টি ইউনিটের জন্য আলাদাভাবে ফরম পূরণ করতে হয়েছে।