আইএসডির শিক্ষার্থীদের সাঁতারের পারদর্শিতা প্রদর্শন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
আইএসডির শিক্ষার্থীদের সাঁতারের পারদর্শিতা প্রদর্শন

আইএসডির শিক্ষার্থীদের সাঁতারের পারদর্শিতা প্রদর্শন

  • Font increase
  • Font Decrease

ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) এর বার্ষিক সুইমিং গালা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের মাঝে সাঁতারের আনন্দ ছড়িয়ে দিতে করোনা মহামারি প্রাদুর্ভাবের পর এবারই প্রথম সুইমিং গালা আয়োজন করলো প্রতিষ্ঠানটি।

দুটি বিভাগে এ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। দুই গ্রুপে প্রায় ১২০ জন শিক্ষার্থী অংশ নেয়। রিলে, ব্যাকস্ট্রোক, ব্রেস্টস্ট্রোক এবং আইএম ক্যাটাগরিতে ২৫ মিটার সাঁতারের এই আয়োজন অনুষ্ঠিত হয়।

আইএসডি’র সুইমিং কোচ মারিয়ানা ইগনাট বলেন, আইএসডি সবসময় সাঁতারকে প্রাধান্য দেয় এবং নিশ্চিত করে যেন শিক্ষার্থীরা এ ধরনের কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে বিষয়টি উপভোগ করে। এই আদর্শ ধারণ করে, আমরা পাঁচ বছর যাবত সুইমিং গালা অনুষ্ঠানের আয়োজন করে আসছি।

এই সুইমিং গালা শিক্ষার্থীদের সাঁতারে দক্ষ করে তোলার পাশাপাশি সাঁতারের সুস্থ ও আনন্দদায়ক পরিবেশ তৈরির মাধ্যমে তাদেরকে অন্যদের সাথে যোগাযোগের ও সামাজিকীকরণের সুযোগ করে দিয়েছে। সহনশীলতা, শারীরিক সক্ষমতা বৃদ্ধি এবং সামগ্রিক ফিটনেসে ইতিবাচক ভূমিকা রাখার মাধ্যমে আয়োজনটি শিক্ষার্থীদের মাঝে আত্মবিশ্বাস গড়ে তুলতে সাহায্য করেছে। ভবিষ্যতে এই ধরনের আয়োজনের মাধ্যমে সাঁতারের সুস্থ পরিবেশ গড়ে তোলার প্রত্যাশা করে আইএসডি, যা সবাইকে বন্ধুত্ব স্থাপন, ক্রীড়া এবং টেকসই জীবনযাপনে উদ্বুদ্ধ করবে।

শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ সম্মাননা পেলেন ৭ বিশিষ্ট শিল্পী



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ সম্মাননা পেলেন ৭ বিশিষ্ট শিল্পী

শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ সম্মাননা পেলেন ৭ বিশিষ্ট শিল্পী

  • Font increase
  • Font Decrease

শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের জন্মশতবর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ ও প্রিন্টমেকিং বিভাগের যৌথ উদ্যোগে দেশের ৭ জন বিশিষ্ট শিল্পীকে ‘শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ সম্মাননা-২০২২’ প্রদান করা হয়েছে।

শুক্রবার (২৪ জুন) বিশ্ববিদ্যালয়টির চারুকলা অনুষদের বকুলতলায় এক অনুষ্ঠানে সম্মাননা প্রাপ্ত শিল্পীদের হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয়।

সম্মাননা প্রাপ্ত শিল্পীরা হলেন- শিল্পী অধ্যাপক মোহাম্মদ কিবরিয়া (মরণোত্তর), শিল্পী অধ্যাপক রফিকুন নবী, শিল্পী মনিরুল ইসলাম, শিল্পী অধ্যাপক মাহমুদুল হক, শিল্পী কালিদাস কর্মকার (মরণোত্তর), শিল্পী শহিদ কবীর এবং শিল্পী অধ্যাপক আবুল বারক্ আলভী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বপ্রাপ্ত প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের আধুনিক শিল্পকলা জগতের পথিকৃৎ শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি অত্যন্ত সৎ, নিষ্ঠাবান, বিনয়ী, শান্ত ও স্বল্পভাষী মানুষ ছিলেন। সাহসী এই শিল্পী মুক্তিযুদ্ধ বিষয়ে অসংখ্য ছবি এঁকেছেন। শিল্পের উৎকর্ষ সাধনে তিনি আজীবন কাজ করে গেছেন। তার জীবন, কর্ম, শিল্প ও রুচিবোধ, দেশপ্রেম, ক্সশল্পিক চিন্তা এবং মানবিক মূল্যবোধ বহন করে সামনে এগিয়ে নেওয়ার জন্য তিনি তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

প্রিন্টমেকিং বিভাগের চেয়ারম্যান শেখ মোহাম্মদ রোকনুজ্জামানের সভাপতিত্বে সম্মাননা প্রদান অনুষ্ঠানে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, শিল্পী আহমেদ নাজির, দুর্জয় ফাউন্ডেশনের চেয়ারম্যান দুর্জয় রহমান জয়, শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ জন্মশতবর্ষ উদ্যাপন পরিষদের আহ্বায়ক অধ্যাপক রোকেয়া সুলতানা, সদস্য-সচিব অধ্যাপক মো. আনিসুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, দেশের আধুনিক ছাপচিত্রের জনক শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ। ছাপচিত্রের পাশাপাশি রেখাচিত্র ও তেলচিত্রের ভুবনকেও উৎকর্ষমণ্ডিত করেছেন এই পথিকৃৎ শিল্পী। দেশের শিল্প-আন্দোলন ও প্রয়াসকে নানাভাবে সঞ্জীবিত করেছেন। ১৯২২ সালের সালের ২৩ জুন ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় জন্মগ্রহণ করেন এ বরেণ্য শিল্পী।

;

ঢাবি আইবিএ'র বিবিএ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঢাবি আইবিএ'র বিবিএ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাবি আইবিএ'র বিবিএ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)-এর বিবিএ প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৪ জুন) সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে বিশ্ববিদ্যালয়টি গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে। আইবিএ’র ভর্তি পরীক্ষায় মোট ১২০টি আসনের বিপরীতে ৬,৩৩৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বপ্রাপ্ত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। পরিদর্শনকালে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মোহাম্মদ আব্দুল মোমেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, বিবিএ প্রোগ্রামের কো-অর্ডিনেটর ড. রেজওয়ানুল হক খানসহ ইনস্টিটিউটের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;

‘স্যার আজকে আমার মন ভালো নেই’ লিখে বিপাকে জবি শিক্ষার্থী



জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
স্যার আজকে আমার মন ভালো নেই

স্যার আজকে আমার মন ভালো নেই

  • Font increase
  • Font Decrease

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক শিক্ষার্থী মিডটার্ম পরীক্ষার খাতায় ‘স্যার আজকে আমার মন ভালো নেই’ লিখে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করায় শাস্তির মুখোমুখি হতে যাচ্ছে।

বৃহস্পতিবার (২৩ জুন) লেখাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। অভিযুক্ত ওই শিক্ষার্থীর নাম তানভীর মাহতাব। তিনি ইংরেজী বিভাগের (২০২০-২০২১) শিক্ষাবর্ষে অধ্যয়নরত। তার দেশের বাড়ি নোয়াখালী জেলার সুবর্ণচরে।

খোঁজ নিয়ে জানা যায়, মিডটার্ম পরীক্ষার অতিরিক্ত একটি উত্তরপত্র নিয়ে যান ওই শিক্ষার্থী। পরে বুধবার রাতে সেই উত্তরপত্রে ‘স্যার আজকে আমার মন ভালো নেই’ লিখে নিজের ফেসবুক আইডিতে পোস্ট দেন তিনি। তারপর লেখাটি ভাইরাল হয়ে যায়। পরে ওই শিক্ষার্থী পোস্টটি ডিলিট করে দেন।

এ বিষয়ে তানভীর মাহতাব বলেন, তিনি এ নিয়ে তার টাইমলাইনে ফানি পোস্ট দিয়েছেন। পরে বুঝতে পেরে তিনি পোস্টটি ডিলিট দিয়ে দেন। তিনি বুঝতে পারেননি বিষয়টি এইরকম ভাইরাল হয়ে যাবে। তিনি আরও বলেন, ইনভিজিলেটরের স্বাক্ষর তিনি করেছেন।

ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মমিন উদ্দীন বলেন, বিষয়টি সম্পর্কে আমরা পরিষ্কারভাবে এখনও কিছু জানি না। ওই শিক্ষার্থীকে রোববার বিশ্ববিদ্যালয়ে এসে দেখা করতে বলা হয়েছে। তখন আমরা বিষয়টি সম্পর্কে সম্পূর্ণভাবে জেনে পরবর্তী পদক্ষেপ নিবো। ভাইরাল হওয়া অতিরিক্ত উত্তরপত্রে ইনভিজিলেটর স্বাক্ষরটি ইংরেজি বিভাগের কোনো শিক্ষকের নয় বলে জানিয়েছেন বিভাগের চেয়ারম্যান।

বিষয়টি গুরুতর অপরাধ হলে ওই শিক্ষার্থীকে বহিষ্কার করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা বহিষ্কার করতে পারি না। এটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। তবে আমরা বিষয়টি নিয়ে রোববার ওই শিক্ষার্থীর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত দিবো।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, বিষয়টি নিয়ে আমি এখনও কিছু জানি না।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আক্তারুজ্জামান বলেন, বিষয়টি নিয়ে বিভাগ যা বলবে তা। তাছাড়া উত্তরপত্রটি আমি দেখিনি। তাই এবিষয়ে কিছু বলা যাচ্ছে না।

;

জবিসাস ও ঢাকসাস প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত



জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
জবিসাস ও ঢাকসাস প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত

জবিসাস ও ঢাকসাস প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত

  • Font increase
  • Font Decrease

ঢাকা কলেজ সাংবাদিক সমিতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির মধ্যে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৩ জুন) বেলা ১১টায় ঢাকা কলেজের কেন্দ্রীয় খেলার মাঠে উক্ত ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচে ঢাকা কলেজ সাংবাদিক সমিতিকে (ঢাকসাস) তিন উইকেটে পরাজিত করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জবিসাস)।

খেলায় টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ঢাকা কলেজ সাংবাদিক সমিতি। নির্ধারিত ১০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৬৩ রান সংগ্রহ করে তারা। জবাবে ব্যাটিংয়ে নেমে ৩ বল হাতে রেখেই লক্ষ্যে উতরে যায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি টিম। ম্যান অফ দ্যা ম্যাচ হন জবিসাসের ক্যাপ্টেন আহসান জোবায়ের।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আহসান জোবায়ের বলেন, আমরা নিজেরা ক্যাম্পাস সাংবাদিকদের মধ্যকার সম্পর্ক বৃদ্ধির জন্য এমন আয়োজন করেছি। ভবিষ্যতেও আমরা এমন সুন্দর আয়োজন অব্যাহত রাখবো।

এসময় উপস্থিত ছিলেন, ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সভাপতি আনাস ভূঁইয়া, সাধারণ সম্পাদক আব্দুল হাকিম, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আহসান জোবায়ের, যুগ্ম সাধারণ সম্পাদক হারুনুর রশীদ প্রমুখ।

;