আবরার হত্যা: জবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

জবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
আবরার হত্যার প্রতিবাদে জবিতে বিক্ষোভ মিছিল,  ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

আবরার হত্যার প্রতিবাদে জবিতে বিক্ষোভ মিছিল, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ ও খুনিদের বিচারের দাবিতে কয়েক দফায় বিক্ষোভ ও মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। এ নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমি নামে একটি সংগঠন ক্যাম্পাসে পথনাট্য প্রদর্শন করে।

বুধবার (৯ অক্টোবর) বেলা ১২টায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার দ্রুত বিচারের দাবিতে শহীদ মিনার সম্মুখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে মানববন্ধন আয়োজিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অথিতির বক্তব্যে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) মেধাবী শিক্ষার্থীরা একজন মেধাবী শিক্ষার্থীকে খুন করেছে এটা খুবই দুঃখজনক। আমরা চাই ট্রাইবুনাল করে দ্রুত এর বিচার করা হোক।



এসময় বক্তারা সরকারের উদ্দেশ্যে আবরার ফাহাদ হত্যার দ্রুত বিচারের দাবি করেন এবং দেশের সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে এধরনের কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানান। মানববন্ধনে বিভিন্ন অনুষদের ডিন, ইনষ্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল বের করে। মানববন্ধনে বক্তারা বলেন, আমরা আজকে শুধু আবরার হত্যাকাণ্ডের বিচার চাইতে আসিনি। গত ১৯ বছরে বিশ্ববিদ্যালয়গুলোতে যত হত্যাকাণ্ড হয়েছে আমরা কোনটিরই পূর্নাঙ্গ বিচার পাইনি। প্রতিবারই আমরা রাস্তায় নেমেছি কিন্তু তারা ক্ষমতার দাপট দেখিয়ে আইনের ফাঁকফোকর দিয়ে বেরিয়ে গেছে। বিশ্বজিৎ হত্যাকাণ্ডেও আমরা তাই দেখেছি।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে। এরপর বেলা সাড়ে ১১টায় নটরডেমিয়ান সোসাইটি অব জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন করে। এসময় তারা সাবেক নটরডেম শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচার দাবি করেন। এরপর বেলা ১টায় আবরার হত্যার প্রতিবাদে মানববন্ধন ও পথনাট্য 'অবয়ব' প্রদর্শন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমি।

আপনার মতামত লিখুন :