ইবির ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ

ইবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ইসলামী বিশ্ববিদ্যালয়। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ইসলামী বিশ্ববিদ্যালয়। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচি প্রকাশ করা হয়েছে। সূচি অনুযায়ী আগামী ৪ থেকে ৬ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রোববার (১৩ অক্টোবর) বিকেলে বার্তাটোয়েন্টিফোর.কমকে এ বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

তিনি জানান, রোববার (১৩ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর সভাপতিত্বে সভায় আগামী ৪ থেকে ৬ নভেম্বর ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়।

প্রতিদিন মোট চার শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফট সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দ্বিতীয় শিফট সকাল সাড়ে ১১টা থেকে বেলা সাড়ে ১২টা, তৃতীয় শিফট দুপুর ২টা থেকে বিকেল ৩টা এবং চতুর্থ শিফট বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষার প্রথম দিন (৪ নভেম্বর) প্রথম শিফটে থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিন দ্বিতীয় ও তৃতীয় শিফটে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন (৫ নভেম্বর) চার শিফটেই কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া পরীক্ষার তৃতীয় দিন (৬ নভেম্বর) চার শিফটে বিজ্ঞান, জীব বিজ্ঞান এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর বিশ্ববিদ্যালয়ের ৮টি অনুষদের অধীন ৩৪টি বিভাগের ভর্তি পরীক্ষা ৪টি ইউনিটে অনুষ্ঠিত হবে। ৩৪টি বিভাগের মোট ২৩০৫টি আসনের বিপরীতে এ বছর ভর্তি পরীক্ষার আবেদন করেন ৬১ হাজার ৯৪২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। সে হিসেবে আসন প্রতি লড়বে ২৭ জন শিক্ষার্থী।

উল্লেখ্য, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ১৬ অক্টোবর থেকে ১ নভেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে পরীক্ষার প্রবেশপত্র উত্তোলন করতে পারবেন। এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

আপনার মতামত লিখুন :