শিক্ষার্থীদের রক্ষায় শিক্ষকদের মানবপ্রাচীর!

  জাবি উপাচার্য অপসারণ আন্দোলন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
শিক্ষার্থীদের রক্ষায় শিক্ষকদের মানবপ্রাচীর!

শিক্ষার্থীদের রক্ষায় শিক্ষকদের মানবপ্রাচীর!

  • Font increase
  • Font Decrease

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের দেওয়া নিষেধাজ্ঞা অমান্য করে বিক্ষোভ-মিছিল করেছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৭ নভেম্বর) বেলা সাড়ে ১২ টায় শুরু হওয়া মিছিলটি নিয়ে আন্দোলনকারী এখন উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান করছেন।

সেখানে অবস্থান করে ভিসি অপসারণে দাবিতে নানা ধরনের স্লোগান দিচ্ছেন তারা। এদিকে যে কোন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে পুলিশও সতর্ক অবস্থানে রয়েছে।

তবে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের যেনো কোনো ধরনের সাংঘর্ষিক পরিস্থিতি তৈরি না হয় এজন্য মানব প্রাচীর দিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের আগলে রেখেছেন জাবির শিক্ষকরা। তারা বলছেন, পুলিশকে কোনো অ্যাকশনে যেতে হলে আগে আমাদের আহত করতে হবে। তারপর শিক্ষার্থীদের কাছে পৌঁছাতে হবে।

জাবি উপাচার্যের বাসভবনের সামনে পুলিশের অবস্থান

এর আগে বুধবার (৬ নভেম্বর) রাত ৮টায় ক্যাম্পাসে সব ধরনের সভা-সমাবেশ, মিছিল ও অফিস বা আবাসিক এলাকায় শিক্ষার্থীদের অবস্থানে নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ববিদ্যলয় প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৫ নভেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত সিন্ডিকেটের জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী ৬ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ইতোমধ্যে শিক্ষার্থীরা আবাসিক হলসমূহ ত্যাগ করেছেন। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের দোকানপাটও বন্ধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করেন, এই সময়ে ক্যাম্পাসের অভ্যন্তরে কোনো শিক্ষার্থীর অবস্থান সমীচীন নয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে এবং ভেতরে অবস্থানরত কোনো শিক্ষার্থী ক্যাম্পাসে সভা-সমাবেশ, মিছিল করতে পারবে না। এছাড়া কোনো অফিস বা আবাসিক এলাকায় অবস্থান করতে পারবে না।

তবে প্রসাশনের এমন নিষেধাজ্ঞা উপেক্ষা করে আন্দোলনকারী শিক্ষার্থীরা পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বেলা সাড়ে ১২টায় বিক্ষোভ মিছিল বের করেন।

আপনার মতামত লিখুন :

  জাবি উপাচার্য অপসারণ আন্দোলন