ভর্তিচ্ছুরা দেখবে ‘আলপনায় কবি নজরুল বিশ্ববিদ্যালয়’

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ময়মনসিংহ
আলপনা আঁকতে ব্যস্ত শিক্ষার্থীরা/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

আলপনা আঁকতে ব্যস্ত শিক্ষার্থীরা/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আর মাত্র দুদিন পরই শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষা। এ ভর্তিযুদ্ধে অংশ নিতে ক্যাম্পাসে আগমন ঘটবে প্রায় ৩৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থীর। এ নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে বিরাজ করছে ভিন্ন আমেজ।

প্রতি বছরই ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ক্রিয়াশীল সংগঠনের থাকে নানা আয়োজন, সেই ধারাবাহিকতা থাকছে এবারও। আর এবার ভর্তি পরীক্ষায় আগত শিক্ষার্থীরা দেখবে ‘আলপনায় কবি নজরুল বিশ্ববিদ্যালয়’। বিচিত্র রঙ-তুলির আঁচড়ে আগ্রহ-উচ্ছ্বাসের মাধ্যমে আঁকা হয়েছে দৃষ্টিনন্দন আলপনা। ভর্তিচ্ছুদের স্বাগত জানাতে প্রায় পৌনে এক কিলোমিটার নান্দনিক আলপনায় ফুটিয়ে তোলা হয়েছে ফুল-পাখিসহ নানা নকশা।

নবীন শিক্ষার্থীদের বরণ করে নেয়ার পাশাপাশি তাদের মাঝে শুভ্রতা, শান্তি ও সমৃদ্ধির বার্তা পৌঁছে দিতে এ আলপনা এঁকেছে বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ সেশনের ‘তারুণ্য ১৩’ ব্যাচের শতাধিক শিক্ষার্থী।

গত টানা তিনদিন বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা চত্বর থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের চেকপোস্ট পর্যন্ত আঁকা এই শিল্পকর্ম নজর কেড়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ সকলের।

আয়োজক শিক্ষার্থীরা জানান, ভর্তিচ্ছুদের স্বাগত জানাতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে আলপনা আঁকার কাজ করছে। এ কাজে সহায়তা করছে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ। অত্যন্ত আনন্দের সাথে ও উৎসবমুখর পরিবেশে কাজটি করা হয়েছে।

‘তারুণ্য ১৩’ ব্যাচের মানব সম্পদ ও ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী আরাফাত চৌধুরী বলেন, ‘নবীনদের বরণ করে নেয়ার পাশাপাশি তাদের মাঝে সংস্কৃতির বৈচিত্র্য ছড়িয়ে দিতেই আমাদের এ প্রয়াস।’

নবীনদের স্বাগত জানাতে এ উৎসবে শিক্ষার্থীদের উৎসাহ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনও। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘বর্ণিল এই আলপনা দেখে আমি খুবই আনন্দিত। এটা সত্যিই খুব ভালো উদ্যোগ, যা এবার ভর্তি পরীক্ষায় ক্যাম্পাসে ভিন্ন মাত্রা যোগ করেছে।’

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভর্তি পরীক্ষা আগামী ১৭ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ২১ নভেম্বর পর্যন্ত। পাচঁটি ইউনিটের মধ্যে ১৭ নভেম্বর এ ইউনিট, ১৮ নভেম্বর বি ইউনিট, ১৯ নভেম্বর সি ইউনিট, ২০ নভেম্বর ডি ইউনিট এবং ২১ নভেম্বর ই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আপনার মতামত লিখুন :