শাবিপ্রবি’র হল খোলা রাখার দাবিতে ‘মুক্তির গান’



শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
মশাল মিছিল বের করেন শিক্ষার্থীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

মশাল মিছিল বের করেন শিক্ষার্থীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) তৃতীয় সমাবর্তনকে কেন্দ্র করে শীতকালীন ছুটির মধ্যে আবাসিক হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদ অব্যাহত রয়েছে। রোববার ‘মুক্তির গান’ শিরোনামে তৃতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ হতে শিক্ষার্থীদের একটি মশাল মিছিল বের হয়ে প্রধান ফটকে ঘুরে আবার একই স্থানে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এরপর থেকে গান, আড্ডা, স্লোগান ও প্রতিবাদে মুখরিত হয়ে ওঠে ক্যাম্পাস।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, যেকোনো সিদ্ধান্তে প্রশাসনের স্বেচ্ছাচারিতার কারণে দিনদিন ছাত্রদের অধিকার খর্ব হচ্ছে। বিভিন্ন বিধি নিষেধের কারণে বিকেল ৫টার পরে ক্যাম্পাস আর জমজমাট থাকে না। যার ফলে ক্যাম্পাসে দিনদিন ছিনতাইকারীদের উপদ্রব বেড়েই চলেছে। প্রশাসনের হল বন্ধের সাম্প্রতিক সিদ্ধান্ত দ্রুত বাতিলের দাবি জানান শিক্ষার্থীরা।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ৮ জানুয়ারির সমাবর্তন উপলক্ষে শীতকালীন ছুটি পিছিয়ে ৫ থেকে ১৬ জানুয়ারি করে সিন্ডিকেট। একই সঙ্গে আবাসিকগুলো বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে বুধবার (২০ নভেম্বর) দুপুরে মানববন্ধন করে শিক্ষার্থীরা ও সেই মানববন্ধনে প্রক্টরিয়াল বডি বাধা প্রদান করে এবং শিক্ষার্থীরা ও প্রক্টরিয়াল বডির সদস্যরা বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। পরবর্তীতে হল বন্ধের প্রতিবাদে ও প্রক্টরিয়াল বডির বাধা প্রদানের প্রতিবাদ জানিয়ে ফের বৃহস্পতিবার মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে শিক্ষার্থীরা এবং তাদের ন্যায্য দাবি দ্রুত মেনে নেওয়ার আহ্বান জানান প্রশাসনকে।