ঢাবির ৫২ তম সমাবর্তনে অংশ নেবে ২০ হাজার শিক্ষার্থী

ঢাবি করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
সমাবর্তন নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ছবি: বার্তা২৪.কম

সমাবর্তন নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আগামী ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২ তম সমাবর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এ সমাবর্তনে এবার অংশ নেবেন বিশ হাজার ৭৯৬ জন গ্র্যাজুয়েট। শনিবার (৭ ডিসেম্বর) দুপুর সাড়ে বারোটায় এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এসময় লিখিত বক্তব্যে তিনি জানান, সমাবর্তনে সভাপতিত্ব করবেন মহামান্য রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর মো. আবদুল হামিদ। বেলা ১১ টা ৫৫ মিনিটে চ্যান্সেলরের শোভাযাত্রা এবং ১২ টায় সমাবর্তন শুরু হবে।

সমাবর্তনে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. তাকাকি তাজিকি। তাকে সম্মানসূচক ডক্টর অব সাইন্স ডিগ্রি প্রদান করা হবে বলে জানান উপাচার্য।

উপাচার্য আরও জানান, সমাবর্তনে ৭৯ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের মধ্যে ৯৮ টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ৬ জনকে ডিবি এবং ১৪ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

তিনি আরও জানান, এবারের সমাবর্তনে মোট ২০,৭৯৬ জন গ্র্যাজুয়েট শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। এদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০,৬৭৩ এবং অধিভুক্ত সাত কলেজের ১০,০৪৪ জন শিক্ষার্থী। অধিভুক্ত সরকারি সাত কলেজ গ্র্যাজুয়েটগণ ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তনে অংশ নেবেন। সমাবর্তনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র এবং জাতীয় পরিচয় পত্র/প্রতিষ্ঠান কর্তৃক আইডি সাথে আনতে হবে।

এদিকে সমাবর্তনের দিন শাহবাগ থেকে টিএসসি দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট মোড় পর্যন্ত মেট্রোরেলের সকল কার্যক্রম বন্ধ রাখার অনুরোধ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :