অপেক্ষমাণ তালিকায় ভর্তির পরও ইবিতে আসন শূন্য!



ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম অপেক্ষমাণ তালিকার ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। তবে এখনো বিভিন্ন বিভাগে মোট ৩৭২টি আসন ফাঁকা রয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট ইউনিট সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের আটটি অনুষদের অধীন ৩৪টি বিভাগে মোট ২ হাজার ৩০৫টি আসনে মধ্যে মেধাতালিকায় ভর্তির পর গত ২২ ডিসেম্বর থেকে প্রথম অপেক্ষমাণ তালিকার সাক্ষাৎকার ও ভর্তি কার্যক্রম শুরু হয়। এরপর নতুন বছরের ৭ জানুয়ারি এই ভর্তি কার্যক্রম শেষ হয়।

মোট চারটি ইউনিটের মধ্যে প্রথম অপেক্ষমাণ তালিকার ভর্তি কার্যক্রম শেষে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে কোনো আসন ফাঁকা না থাকলেও বাকি তিন ইউনিটে এখনো ৩৭২টি আসন ফাঁকা রয়েছে। যা পরবর্তীতে দ্বিতীয় মেধাতালিকা থেকে ভর্তি করানো হবে বলে স্ব স্ব ইউনিট সূত্রে জানা গেছে।

ইউনিটভিত্তিক আসন ফাঁকা রয়েছে- কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১৮৪টি, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪৮টি এবং বিজ্ঞান, জীববিজ্ঞান ও প্রযুক্তি-প্রকৌশল অনুষদভুক্ত ‘ডি’ ১৪০টি আসন।

উল্লেখ্য, আসন শূন্য থাকা সাপেক্ষে দ্বিতীয় মেধাতালিকা থেকে সাক্ষাৎকার ও ভর্তির জন্য এরইমধ্যে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd থেকে জানা যাবে।