বিশেষ বিসিএস’র প্রিলিমিনারি পরীক্ষা শিগগির



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চিকিৎসকদের জন্য বিশেষ (৪২তম) বিসিএস’র প্রিলিমিনারি পরীক্ষা শিগগিরই অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় ৩১ হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে। রোববার (৩ জানুয়ারি) দেশের শীর্ষ একটি দৈনিকে প্রকাশিত সংবাদে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, ৪২তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২ হাজার জনকে নিয়োগ দেওয়া হবে। যেখানে আবেদন করেছেন ৩১ হাজার ৩০ জন। আবেদন প্রক্রিয়া গত বছরের ৭ ডিসেম্বর শুরু হয়ে ২৭ ডিসেম্বর শেষ হয়েছে। আবেদন যাচাই বাছাই করে প্রিলিমিনারি পরীক্ষার দিন ধার্য করবে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আবেদন কম জমা পড়ায় দ্রুত প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। কেননা, করোনা মহামারি সময়ে জরুরি ভিত্তিতে চিকিৎসক নেওয়ার বিষয়টিও গুরুত্ব পেতে পারে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ৪২তম বিশেষ বিসিএস এমসিকিউ টাইপ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে ফেব্রুয়ারি মাসে। কমিশনের ওয়েবসাইট ও সংবাদ মাধ্যমে সুনির্দিষ্ট তারিখ ও সময় প্রকাশ করা হবে যথাসময়ে। ৩০০ নম্বরের মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি (এমসিকিউ টাইপ) এবং ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার সময় দেয়া হবে ২ ঘণ্টা। নির্ধারিত সময়ে ২০০ নম্বরের মধ্যে সাবজেক্টভিত্তিক মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে।

সঠিক উত্তরের জন্য যেমন পূর্ণমান ১ নাম্বার পাওয়া যাবে অন্যদিকে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নাম্বার থেকে কাটা যাবে দশমিক ৫০ নম্বর।